Holi 2023: আসছে হোলি! রঙের পার্শ্বপ্রতিক্রিয়া এড়িয়ে উপভোগ করুন উৎসব, জেনে নিন টিপস

Holi 2023: এই রঙগুলির দাম কমাতে প্রায়ই শিল্প রঙ ব্যবহার করা হয়। এই রঙগুলি ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর এবং সহজে ত্বক থেকে ধুয়ে ফেলা যায় না। আমরা সমস্ত রঙ ধুয়ে ফেলার পরেও তারা একটি দাগ রেখে যায়। এই রঙগুলির সঙ্গে ধাতব পদার্থ মিশ্রিত থাকে যাতে তাদের একটি উজ্জ্বল এবং চকচকে প্রভাব দেওয়া হয়। এর ফলে বিভিন্ন অ্যালার্জি, চোখের সংক্রমণ বা ফুসকুড়ি হতে পারে। 

Updated By: Mar 3, 2023, 09:48 AM IST
Holi 2023: আসছে হোলি! রঙের পার্শ্বপ্রতিক্রিয়া এড়িয়ে উপভোগ করুন উৎসব, জেনে নিন টিপস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রঙের উৎসব, হোলি আসতে আর এক সপ্তাহেরও কম সময় বাকি। একে অপরের উপর রং এবং জল ছিটিয়ে দিনটি অত্যন্ত মজায় এবং উল্লাসে পালন করা হয়। নিঃসন্দেহে হোলি ভারতের অন্যতম জনপ্রিয় উৎসব। কিন্তু এই উতসনের সঙ্গে কিছু ঝুঁকিও যুক্ত রয়েছে, যেমন রাসায়নিক দিয়ে তৈরি সস্তা, কৃত্রিম এবং উজ্জ্বল রঙের বহুল ব্যবহার। এগুলো আমাদের ত্বক, চোখ এবং শ্বাসতন্ত্রের ক্ষতি করে এবং ত্বকে মারাত্মক অ্যালার্জি সৃষ্টি করে। এখানে রাসায়নিক দিয়ে তৈরি রং নিয়ে খেলার কিছু ক্ষতিকর প্রভাব রয়েছে।

বাজারে পেস্ট রং, শুকনো রং এবং জল রং সহ বিভিন্ন ধরণের রঙ পাওয়া যায়। এই রঙগুলির সঙ্গে ধাতব পদার্থ মিশ্রিত থাকে যাতে তাদের একটি উজ্জ্বল এবং চকচকে প্রভাব দেওয়া হয়। এর ফলে বিভিন্ন অ্যালার্জি, চোখের সংক্রমণ বা ফুসকুড়ি হতে পারে। কেউ এই কণাগুলিকে শ্বাসের সঙ্গে টেনে নিতে পারে, যা শ্বাসকষ্টের সমস্যা সৃষ্টি করতে পারে।

এই রঙগুলির দাম কমাতে প্রায়ই শিল্প রঙ ব্যবহার করা হয়। এই রঙগুলি ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর এবং সহজে ত্বক থেকে ধুয়ে ফেলা যায় না। আমরা সমস্ত রঙ ধুয়ে ফেলার পরেও তারা একটি দাগ রেখে যায়। এটি শিশুদের ক্ষতি করতে পারে, যাদের ত্বক প্রাপ্তবয়স্কদের তুলনায় বেশি সংবেদনশীল।

আরও পড়ুন: Rangbhari Ekadashi 2023: রঙভরি একাদশীতে বিরল যোগ, শিবের আশীর্বাদে ধনী হবেন এই রাশির মানুষ

যদি একজন ব্যক্তির হাঁপানি, ব্রঙ্কাইটিস বা অন্য কোনও শ্বাসকষ্টের মতো রোগে আগে থেকেই ভুগছেন, তাহলে এই শুষ্ক রঙ শ্বাসকষ্টের কারণ হতে পারে। এই ধরনের ব্যক্তিদের হোলির সময় বাইরে যাওয়া এড়ানো উচিত।

কিভাবে আমরা এই ক্ষতিকারক প্রভাব প্রতিরোধ করতে পারি?

রঙ নিয়ে খেলা পুরোপুরি বন্ধ করা বাস্তবসম্মত নয়। আমরা নিশ্চয়ই উৎসবের আনন্দ থেকে বাদ পড়তে চাই না। সুতরাং, এই বিষাক্ত রঙের পরিবর্তে, জৈব রঙগুলি ব্যবহার করুন। এগুলোর দাম একটু বেশি কিন্তু ত্বক ও শরীরের জন্য নিরাপদ।

আরও পড়ুন: রান্নার শোয়ে দোকানের বিরিয়ানি নিয়ে এলেন প্রতিযোগী! রেগে আগুন বিচাকররা

কেউ তাদের ত্বক এবং চুলে তেল বা সানস্ক্রিনও লাগাতে পারে যাতে লেগে থাকা রঙগুলি সহজে ধুয়ে ফেলা যায়। এটি ত্বকে একটি স্তর তৈরি করবে এবং ক্ষতিকারক কণাগুলিকে ত্বকে শোষিত হতে বাধা দেবে।

আমাদেরও উচিত দ্রুত রঙ নিয়ে খেলা শেষ করা। যত তাড়াতাড়ি সম্ভব এই রঙ থেকে পরিত্রাণ পাওয়া।

এছাড়াও, খেলার সময় খাওয়া বা পান করা এড়িয়ে চলুন। আপনি ভুলবশত আপনার মুখ বা হাতে ব্যবহার করা রঙ খেয় ফেলতে পারেন।

চোখ বা ত্বকে কোনও জ্বালা-পোড়া হলে অবিলম্বে চিকিৎসকের কাছে যান।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.