Aadhaar card update: অনায়াসে আধার কার্ডের ছবি বদল করতে পারবেন, জেনে নিন কীভাবে?

সহজেই আপনি নিজেই আধার কার্ডে আপনার ছবি বদলে ফেলতে পারবেন ৷

Updated By: Sep 5, 2021, 02:21 PM IST
Aadhaar card update: অনায়াসে আধার কার্ডের ছবি বদল করতে পারবেন, জেনে নিন কীভাবে?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। যেকোনও কাজে আধার কার্ড প্রায় বাধ্যতামূলক। সরকারি এবং বেসরকারি ক্ষেত্রেও এই কার্ডের প্রয়োজন হয়। ব্যাঙ্কের অ্যাকাউন্ট খোলা, গ্যাসের কানেকশন থেকে সরকারি যোজনার সুবিধা নেওয়া আধার কার্ড প্রয়োজন হয়। এই কার্ড পরিচয়বাহকও। তাই ছবি খুব গুরুত্বপূর্ণ।

আপনার যদি আধার কার্ডে পুরোনো ছবি পছন্দ না হয়ে থাকে তাহলে এবার আর  অসুবিধা নেই। সহজেই আপনি নিজেই আধার কার্ডে আপনার ছবি বদলে ফেলতে পারবেন ৷ আধার কার্ডের ছবি কী ভাবে বদলানো যাবে?

UIDAI আধার কার্ডে ছবি বা তার মধ্যে কোনও পরিবর্তন করার জন্য অফলাইন পরিষেবা দিয়ে থাকে। ছবি বদলানোর জন্য প্রত্যেককে আধার এনরোলমেন্ট সেন্টার বা আধার সেবা কেন্দ্রে যেতে হবে।

প্রথমে UIDAI এর ওয়েবসাইট uidai.gov.in লগইন করতে হবে এবং Get AADHAAR অপশনে যেতে হবে। আধার এনরোলমেন্ট ফর্ম ডাউনলোড করতে হবে ৷

আধার এনরোলমেন্ট ফর্ম ফিলআপ করে নিকটবর্তী আধার কেন্দ্রে জমা করতে হবে ৷

আরও পড়ুন, নকশাল, টুকরে টুইরে গ্যাং-কে মদত দিচ্ছে Infosys, গুরুতর অভিযোগ RSS-মুখপত্রে

আধার কেন্দ্রে আপনার বায়োমেট্রিক ডিটেল নেওয়া হবে ৷ ফিঙ্গারপ্রিন্ট, রেটিনা স্ক্যান এবং ব্যবহারকারীর ছবি কেন্দ্রে পুনরায় ক্যাপচার করা হবে।

এরপর আধার কেন্দ্রের কর্মীরা আপনার ছবি তুলবেন ৷

আধার কেন্দ্রে এই পরিষেবার জন্য ২৫ টাকা + জিএসটি নিয়ে আধার কার্ডে আপনার ছবি আপডেট করে দেওয়া হবে ৷

আধার কেন্দ্র থেকে আপডেট রিকোয়েস্ট নম্বর (Update Request Number URN এর সঙ্গে আপনাকে একটি স্লিপ দেওয়া হবে ৷

ছবি আপলোড হয়েছে কি না তা জানার জন্য পরের দিকে এই URN নম্বর ব্যবহার করা যাবে।

আরও পড়ুন, Jalpaiguri: শিক্ষক দিবসে অভিনব আয়োজন জলপাইগুড়িতে

আধার কার্ডে ছবি আপডেট হওয়ার পর UIDAI এর ওয়েবসাইট থেকে আপডেটেড আধার কার্ড ডাউনলোড করা যাবে ৷ তথ্য আপডেট করার 90 দিন পরে, নতুন ছবি সহ একটি নতুন আধার কার্ড ৩ মাসের মধ্যে পাওয়া যাবে।

এছাড়াও যদি আপনি যদি আধার কেন্দ্রে যেতে না চান তবে আপনি UIDAI-এর রিজিওনাল অফিসে একটি চিঠি লিখে আপডেটের জন্য পোস্ট করে দিতে পারেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.