চাকরি খুজছেন? জেনে নিন কীভাবে বুঝবেন আসল প্লেসমেন্ট এজেন্সি

নিয়োগকারীরা প্রায়ই আপনার বর্তমান কোম্পানির বিবরণ, চাকরির অবস্থান, নোটিশের সময়কাল এবং বেতন প্যাকেজ সম্পর্কে জিজ্ঞাসা করে। একইভাবে, আপনি যে জবটি খুঁজছেন তার জন্য তারা যে বেতন প্যাকেজ দিচ্ছে সে সম্পর্কেও আপনি তাদের জিজ্ঞাসা করতে পারেন। একই সঙ্গে বর্তমান বাজারদর সম্পর্কেও সঠিক ধারণা থাকা জরুরি। 

Updated By: Feb 10, 2023, 02:02 PM IST
চাকরি খুজছেন? জেনে নিন কীভাবে বুঝবেন আসল প্লেসমেন্ট এজেন্সি

রিক্রুটমেন্ট মন্ত্রের সিইও অর্ঘ্য সরকার ব্যাখ্যা করছেন কিভাবে একটি জেনুইন প্লেসমেন্ট এজেন্সি খুঁজে পেতে হয়

চাকরি খোঁজার প্রক্রিয়াটি চাপপূর্ণ হতে পারে, বিশেষত যখন আপনি নিশ্চিত নন যে সঠিক সংস্থাটি আপনাকে আপনার ক্যারিয়ারকে ত্বরান্বিত করতে সহায়তা করবে কিনা। আপনার নিয়োগ পাওয়ার বা আপনার আদর্শ সংস্থা খুঁজে পাওয়ার সম্ভাবনা বাড়ানোর সর্বোত্তম উপায় হ'ল একটি নিয়োগ সংস্থার সাথে যোগাযোগ স্থাপন করা যারা স্টাফিং পরিষেবা সরবরাহ করে। যাইহোক, বেশ কয়েকটি ভুয়ো নিয়োগ এজেন্সি শুধুমাত্র আপনার সময় এবং অর্থ অপচয় করবে। এটি আবেদনকারীকে সতর্ক করে তুলবে। সুতরাং, আপনি যদি এমন একজন হন যিনি আপনার স্বপ্নের চাকরির জন্য একটি নিয়োগ সংস্থা খুঁজছেন তাহলে আপনি হয়তো ভাবছেন কীভাবে সঠিক নিয়োগ সংস্থা খুঁজে পাওয়া যায় যা আপনাকে আপনার স্বপ্নের চাকরি পেতে সাহায্য করবে। আবেদনকারীরা তাদের রেসুমে বা ব্যক্তিগত বিবরণ কোনও নির্দিষ্ট এজেন্সিতে পাঠানোর আগে বেশ কয়েকটি বিষয় মাথায় যেন রাখেন।

তাদের অনলাইন উপস্থিতি পরীক্ষা করুন

নিশ্চিত করুন যে আপনি যে এজেন্সিটি বিবেচনা করছেন সে আপনাকে তাদের এজেন্সি সম্পর্কে সমস্ত প্রয়োজনীয় তথ্য প্রদান করেছে যেমন তাদের রাস্তার ঠিকানা, যোগাযোগের নম্বর, সেইসাথে তাদের ওয়েবসাইট লিঙ্ক। যাইহোক, এই এজেন্সিগুলির সাথে আপনার রেসুমে শেয়ার করার আগে তাদের অতীতের ক্লায়েন্ট বা আবেদনকারীদের কোনো নেতিবাচক পর্যালোচনা বা নেতিবাচক প্রতিক্রিয়া আছে কিনা তা দেখতে তাদের অনলাইন উপস্থিতি পরীক্ষা করে দেখুন।

তারা কি সিকিউরিটি ডিপোজিট চাইছে?

আপনার এই বিষয়টিও জানা উচিত যে কিছু এজেন্সি সিকিউরিটি ডিপোজিট বা অগ্রিম ফি চাইতে পারে। অগ্রিম অর্থ চাওয়া একটি বড় সঙ্কেত যে নিয়োগ সংস্থাটি আসল নয়। কলকাতার প্রকৃত প্লেসমেন্ট কনসালটেন্সি খুঁজে পেতে ক্লিক করুন।

তারা কি আপনাকে একটি বিশদ কাজের বিবরণ দিচ্ছে ?

রিক্রুটমেন্ট মন্ত্রের কর্ণধার অর্ঘ সরকারের মতে একটি প্রকৃত নিয়োগ এজেন্সী আপনাকে কোম্পানির দেওয়া নির্দিষ্ট কাজের ভূমিকা এবং দায়িত্ব গুলি সম্পর্কে সঠিক তথ্য প্রদান করবে। এমনকি আপনি তাদের একটি বিশদ কাজের বিবরণ সরবরাহ করতে বলতে পারেন যা সরাসরি সংস্থা দ্বারা জারি করা হয়েছিল।

তারা কি আপনার সাথে ক্লায়েন্টের বিশদ প্রকাশ করতে ইচ্ছুক ?

একটি প্রধান ব্যাপার যা আপনাকে কোনও সংস্থা আসল বা নকল কিনা তা সিদ্ধান্ত নিতে সহায়তা করতে পারে তা হ'ল তারা আপনাকে কোম্পানির বিবরণ সরবরাহ করছে কিনা। অর্ঘ সরকারের রিক্রুটমেন্ট মন্ত্রের মতো একটি প্রকৃত নিয়োগ সংস্থা সর্বদা আপনার উদ্বেগগুলি বুঝতে পারে এবং আপনার সাথে কিছু বিবরণ প্রকাশ করার জন্য উন্মুক্ত থাকবে যাতে আপনি একটি সঠিক সিদ্ধান্ত নিতে পারেন। তদুপরি, আপনি কোম্পানির ওয়েবসাইট লিঙ্ক এবং সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলির জন্য জিজ্ঞাসা করতে পারেন যাতে আপনি তাদের অনলাইন উপস্থিতিও পরীক্ষা করতে পারেন এবং দেখতে পারেন যে তারা আপনার ভূমিকার জন্য বিবেচনা করার যোগ্য কিনা।

নিয়োগকারী কি আপনার রেসুমে সম্বন্ধে কোনও আগ্রহ দেখায়?

রিক্রুটমেন্ট মন্ত্রের প্রতিষ্ঠাতা অর্ঘ সরকার আরো বলেন যে একটি নির্দিষ্ট চাকরির ভূমিকার জন্য সঠিক প্রার্থীকে উপযুক্ত করে তোলা যে কোনও নিয়োগ সংস্থার দায়িত্ব। একটি প্রকৃত নিয়োগ সংস্থা সর্বদা আপনার রেসুমে এর প্রতি আগ্রহী হবে এবং নিয়োগকর্তার কাছে উপস্থাপনের আগে আপনার রেসুমে তে থাকা কোনও ফাঁক বা ত্রুটি সংশোধন করতে আপনাকে সহায়তা করবে। আপনি কোনও কাজের জন্য আবেদন করার পরে তারা আপনাকে বিভিন্ন নিয়োগের পর্যায় সম্পর্কে আপডেট করে। আপনি যদি জবটির জন্য নির্বাচিত না হন তবে তারা আপনাকে জানাবে এবং এর কারণগুলি কী হতে পারে তা আপনাকে ব্যাখ্যা করবে।

আরও পড়ুন: Surya Guru Yuti 2023: ১২ বছর পরে ফের গ্রহের রাজা সূর্য ও গুরু বৃহস্পতির 'মহাসংযোগ', অর্থলাভ হবে ৫ রাশির

নিয়োগকারী কি আপনার সাথে পরিবর্তনশীল বিবরণ শেয়ার করতে প্রস্তুত?

নিয়োগকারীরা প্রায়ই আপনার বর্তমান কোম্পানির বিবরণ, চাকরির অবস্থান, নোটিশের সময়কাল এবং বেতন প্যাকেজ সম্পর্কে জিজ্ঞাসা করে। একইভাবে, আপনি যে জবটি খুঁজছেন তার জন্য তারা যে বেতন প্যাকেজ দিচ্ছে সে সম্পর্কেও আপনি তাদের জিজ্ঞাসা করতে পারেন। একই সঙ্গে বর্তমান বাজারদর সম্পর্কেও সঠিক ধারণা থাকা জরুরি। যাইহোক, অর্ঘ সরকারের ন্যায় একজন পেশাদার নিয়োগকারী সবসময় আপনার আবেদন প্রক্রিয়াকরণের আগে আরও পরিবর্তনশীল বিবরণ আলোচনা করার জন্য উন্মুক্ত থাকবে। নিয়োগকারীর সাথে কথা বলার সময় আপনি বুঝতে পারবেন যে তারা আসল কিনা।

আরও পড়ুন: Sankashti Chaturthi 2023: চলছে সংকষ্টী চতুর্থী, জেনে নিন বিরল এ তিথির বিশেষত্ব, পূজাবিধি, তাৎপর্য...

সবশেষে

কোনও নিয়োগ সংস্থাকে কোনও ব্যক্তিগত বিবরণ বা রেসুমে দেওয়ার আগে মূল যে বিষয়গুলি মনে রাখতে হবে তা হ'ল আপনার নিজের গবেষণা এবং গুগল এ তাদের সম্বন্ধে নেতিবাচক পর্যালোচনাগুলি পরীক্ষা করা। আপনি এজেন্সি সম্পর্কে মোটামুটি ধারণা পাবেন এবং আপনি উপরে উল্লিখিত পয়েন্টগুলিও বিবেচনা করতে পারেন। কলকাতায় অবস্থিত এইচআর কনসালটেন্সি সম্বন্ধে জানতে ক্লিক করুন।

(উপরে উল্লিখিত নিবন্ধটি একটি কনজিউমার কানেক্ট উদ্যোগ। এর সঙ্গে IDPL এর সম্পাদকীয় জড়িত নেই, এবং IDPL কোনও দায় নেই।)

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.