Natural Ayurvedic Remedies: ঘরোয়া উপায়ে দূর করুন ত্বকের র‍্যাশ বা ফুসকুড়ি

এমনিতেই  সেনসিটিভ ত্বকের হাজারও সমস্যা! আর গরমকালে তো কথাই নেই! কারণ গ্রীষ্মের দাবদাহে ত্বকের অবস্থা আরও খারাপ হতে শুরু করে। এই সময় ত্বকে লালচে ভাব, ফুসকুড়ি, জ্বালা ভাব, ট্যান-সহ নানাবিধ সমস্যা দেখা দেয়। তাই গ্রীষ্মকালে যে সংবেদনশীল ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন।

Updated By: Apr 13, 2023, 11:35 PM IST
Natural Ayurvedic Remedies: ঘরোয়া উপায়ে দূর করুন ত্বকের  র‍্যাশ বা ফুসকুড়ি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্য়ুরো: গরমকালে ত্বকে ট্যান, র‍্যাশ বা ফুসকুড়ি, লালচে ভাব পড়া খুবই সাধারণ। এই সব সমস্যাই মূলত দেখা যায় সূর্যের অতিরিক্ত তাপের ফলে। রোদে বাইরে বেরোলে ত্বকে ট্যান পড়তে পারে। আর ত্বক সেনসিটিভ হলে র‍্যাশ বা  ফুসকুড়ি এবং ত্বক লালচে হয়ে যেতে পারে। ত্বকে জ্বালাভাবও দেখা দেয়। অতিরিক্ত পরিমাণে ঘাম হওয়ার ফলেও ত্বকে ব়্যাশ-চুলকানিও হয়। এই সব সমস্যার সমাধানের জন্য ত্বকের সঠিক যত্নের প্রয়োজন। আপনি ঘরে বসেই অনায়াসে আপনার ত্বকের র‍্যাশ বা  ফুসকুড়ি, লালচে ভাব এবং  ট্যান দূর করতে পারবেন।

আরও পড়ুন : Heatwave Tips For Children: গরমে পড়ুছে বাংলা, বাড়ির বাচ্চাটিকে নজরে রাখুন!

শসা, গোলাপ জল এবং লেবুর রস -

 লেবু প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে, শসার রস এবং গোলাপ জল ত্বক ঠান্ডা করে।  এক টেবিল চামচ শসার রস, লেবুর রস এবং গোলাপ জল ভালো করে মিশিয়ে ট্যানের ওপর লাগান। ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন করতে পারেন।

অ্যালোভেরা জেল -
হিট ব়্যাশের উপর সরাসরি অ্যালোভেরা জেল লাগান। কিছুক্ষণের মধ্যেই জ্বালাভাব কমে যাবে। অ্যালোভেরায় আছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-সেপটিক উপাদান। একাধিক গবেষণাতেও এর উল্লেখ পাওয়া গিয়েছে। এই দুই উপাদান আপনার ত্বককে ঠান্ডা রাখতে সাহায্য করে। যে কোনও সংক্রমণ সারিয়ে তুলতে সাহায্য করে। 

চন্দন -
একটি ছোট পাত্রে পরিমাণ মতো চন্দন নিন। তার সঙ্গে অল্প পরিমাণে জল মেশান। দুই উপাদান মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করুন। আপনার ত্বকে কোনও ব়্যাশ বেরোলে বা লাল হয়ে গেলে সেই অংশের উপর চন্দনের পেস্টটি লাগিয়ে নিন। উপকার পাবেন। গবেষণায় দেখা গিয়েছে যে, চন্দনে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান আছে। এটি আপনার ত্বকের জ্বালা কমাতে সাহায্য করে।

নারকেল দুধ - 
নারকেলের দুধ ত্বকে পুষ্টি জোগায় এবং হাইড্রেট করে। এতে থাকা ভিটামিন সি এবং হালকা অ্যাসিড ট্যান অপসারণে দারুণ কার্যকর। নারকেল দুধ দিয়ে ট্যানের জায়গায় কয়েক সেকেন্ড ম্যাসাজ করুন। তারপর ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

আরও পড়ুন : Bangabda Row: বাংলা সনের প্রবর্তক গৌড়রাজ শশাঙ্ক? যে যাই বলুক, বঙ্গাব্দ আকবরেরই দান...

মুলতানি মাটি - 
মুলতানি মাটি র‍্যাশ বা ফুসকুড়ি দূর করতে সাহায্য করে এবং ত্বকের জ্বালা কমায় । আধা চা চামচ মুলতানি মাটির সঙ্গে জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর পেস্ট ১০ মিনিটের জন্য লাগিয়ে রাখুন।

হলুদ এবং মধু - 
হলুদ দিয়ে তৈরি ফেস প্যাকও ত্বকের ট্যান দূর করতে কাজে লাগে। হলুদের সঙ্গে মধু এবং দুধের সর মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

টমেটো ফেস প্যাক - 
অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি রয়েছে টমেটোতে, যা ট্যান এবং র‍্যাশ বা ফুসকুড়ি দূর করতে সাহায্য় করে। এ ছাড়া, টমেটো ত্বকের বার্ধক্যের ছাপ কমায়, ত্বক মসৃণ করে। একটি পাকা টমেটো মিক্সিতে ভালো করে ব্লেন্ড করে নিন। তারপর এটি ছেঁকে নিয়ে অবশিষ্ট টমেটোটি মুখে লাগান। ২০ মিনিট পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

<iframe allow="accelerometer; autoplay; encrypted-media; gyroscope; picture-in-picture" allowfullscreen="" frameborder="0" height="350" src=https://zeenews.india.com/bengali/live-tv/embed?autoplay=1&mute=1  width="100%"></iframe>

.