বাড়ল Income Tax Return জমা দেওয়ার সময়সীমা, দিন ভুল করলেই গুনতে হবে মোটা টাকা

করোনা অতিমারিতে বিপর্যস্ত অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা করে ২০২০-২১ অর্থবর্ষের জন্য ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিল করার সময়সীমা বৃদ্ধি করল আয়কর দফতর। 

Updated By: Jun 28, 2021, 11:40 AM IST
বাড়ল Income Tax Return জমা দেওয়ার সময়সীমা, দিন ভুল করলেই গুনতে হবে মোটা টাকা

নিজস্ব প্রতিবেদন:  কোভিডকালে করদাতাদের সুবিধা দিতে বড় সিদ্ধান্ত নিল আয়কর দফতর। করোনা অতিমারিতে বিপর্যস্ত অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনা করে ২০২০-২১ অর্থবর্ষের জন্য ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিল করার সময়সীমা বৃদ্ধি করল আয়কর দফতর। আয়কর বিধি অনুসারে, গত ৩১ মার্চ শেষ হওয়া আইটিআর-১ বা আইটিআর-৪ জমা দেওয়ার জন্য ৩১ জুলাই অবধি সময় ছিল। এবার সেই সময়ই আরও বৃদ্ধি করা হল।

২০২০-২১ অর্থ বছরে অর্জিত আয়ের জন্য ৩১ জুলাইয়ের পরিবর্তে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ট্যাক্স রিটার্ন জমা দিতে পারবেন করদাতারা , এমনটাই জানান হয়েছে। কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড (সিবিডিটি) বেশ কিছু সংস্থার জন্য রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ নভেম্বর, ২০২১ পর্যন্ত বাড়িয়ে দিয়েছে।

আরও পড়ুন, বদলাবে ATM থেকে টাকা তোলার নিয়ম! গ্রাহকদের আগাম সতর্ক করল SBI

শুধু তাই নয় জরিমানা-সহ ইনকাম ট্যাক্স রিটার্ন দায়েরের সময়সীমাও বাড়িয়েছে সরকার। এর আগে গত বছরে যারা ৩০ সেপ্টেম্বরের সময়সীমার পরেও আয়কর রিটার্ন দাখিল করতে ব্যর্থ হয়েছেন, তাঁদের এবছর জরিমানা-সহ আইটিআর ফাইল করতে হবে। তবে সময়সীমা বাড়িয়ে স্বস্তি দেওয়া হয়েছে তাঁদেরকেও।

.