বদলাবে ATM থেকে টাকা তোলার নিয়ম! গ্রাহকদের আগাম সতর্ক করল SBI

দেশের সর্ববৃহৎ ব্যাঙ্কটি ১ জুলাই, ২০২১ থেকে নতুন নিয়ম এবং চার্জও আনতে চলেছে।

Updated By: Jun 27, 2021, 06:37 PM IST
বদলাবে ATM থেকে টাকা তোলার নিয়ম! গ্রাহকদের আগাম সতর্ক করল SBI

নিজস্ব প্রতিবেদন: আগামী মাস থেকেই এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে বেশ কিছু নিয়মে বদল আনতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। দেশের সর্ববৃহৎ ব্যাঙ্কটি ১ জুলাই, ২০২১ থেকে নতুন নিয়ম এবং চার্জও আনতে চলেছে। নতুন চার্জ বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিটের (বিএসবিডি) জন্য প্রযোজ্য হবে, এমনটাই জানান হয়েছে।  

এটিএম থেকে টাকা তোলা, চেকবুক এবং অন্যান্য আর্থিক লেনদেনের ক্ষেত্রেও প্রয়োগ হবে এই নয়া নিয়ম। 

আরও পড়ুন, শ্বেতী কেন হয়? ত্বকের এই সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন?

নতুন নিয়ম এবং চার্জ:
 
১। এসবিআই বেসিক সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট বৈধ  ডকুমেন্ট সহ যে কোনও ব্যক্তি খুলতে পারে। সমাজের নিম্ম আয়ের ব্যক্তিদের উৎসাহিত করার জন্য, এসবিআই বিএসবিডি অ্যাকাউন্টে প্রয়োজনীয় ন্যূনতম ব্যালেন্স শূন্য রাখতে পারে। অন্যদিকে এই অ্যাকাউন্টে সর্বোচ্চ পরিমাণ রাখা যাবে তার সীমাবদ্ধতা নেই।
 
২) এটিএম থেকে টাকা তোলার চার্জ: বিএসবিডি অ্যাকাউন্টধারীদের জন্য চারবার কোনও চার্জ ছাড়াও টাকা তোলার ব্যবস্থা থাকবে। চারবার টাকা তোলার পর নতুন সার্ভিস চার্জ বসবে। সেখানে প্রতিবার ১৫ টাকার জিএসটি বসবে।

৩) চেক বুকের চার্জ: এসবিআই এখন বিএসবিডি অ্যাকাউন্টধারীদের জন্য আর্থিক বছরে ১০টি চেক পাতা বিনামূল্যে সরবরাহ করবে। এরপর থেকে ১০টি চেক পাতাগুলির জন্য।  ২৫টি চেক পাতার জন্য ৪০ টাকা। যদিও প্রবীণ নাগরিকরা এই চেক বইয়ের চার্জ থেকে অব্যাহতি পাবেন।