বাড়িতে বসেই পান NPS পরিষেবা, অনলাইনে এই সুযোগ দিচ্ছে Indian Post

ডাক বিভাগ ২০১০ সাল থেকে ফিজিক্যাল প্রসেস সিস্টেমের মাধ্যমে মনোনীত পোস্ট অফিসে জাতীয় পেনশন স্কিম প্রদান করা শুরু করেছে।

Updated By: Apr 29, 2022, 04:00 PM IST
বাড়িতে বসেই পান NPS পরিষেবা, অনলাইনে এই সুযোগ দিচ্ছে Indian Post

নিজস্ব প্রতিবেদন: ডাক বিভাগ ২০১০ সাল থেকে ফিজিক্যাল প্রসেস সিস্টেমের মাধ্যমে মনোনীত পোস্ট অফিসে জাতীয় পেনশন স্কিম প্রদান করা শুরু করেছে।

যদিও, গ্রাহকদের সুবিধার জন্য, ডাক বিভাগ ঘোষণা করেছে যে তারা অনলাইনে এনপিএস (অল সিটিজেন মডেল) প্রদান করা শুরু করেছে। পরিষেবাগুলি ২৬ এপ্রিল ২০২২ থেকে কার্যকর হবে। এই অনলাইন সুবিধাটি NPS-এর জন্য সমস্ত যোগ্য ব্যক্তিরা কোনও পোস্ট অফিসে না গিয়েই পেতে পারেন। এই পদ্ধতিতে ন্যূনতম ফি-র কাঠামোতে সমস্যাবিহীন অভিজ্ঞতা উপভোগ করতে পারেন।

১৮ থেকে ৭০ বছর বয়সী ভারতের যে কোনও নাগরিক ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে (www.indiapost.gov.in) এই অনলাইন সুবিধাটি পেতে পারেন। NPS অনলাইনের অধীনে নতুন নাম নথিভুক্ত করা, প্রাথমিক অথবা পরবর্তী টাকা জমা করা এবং এসআইপির মতো সুবিধাগুলি পাবেন গ্রাহকরা। এই সমস্ত পরিষেবা সবথেকে কম খরচে পাবেন গ্রাহকরা।

আরও পড়ুন: Twitter Job Cuts: Musk-এর অধিগ্রহণের পরেই চরম সিদ্ধান্ত, টুইটারে হতে পারে ছাঁটাই

ডাক বিভাগের NPS সার্ভিস চার্জ সবথেকে কম। অর্থ মন্ত্রকের ঘোষণা অনুযায়ী গ্রাহকরা NPS-এর ফলে  80CCD 1(B)-র অধীনে কর ছাড়ের যোগ্য। NPS হল ভারত সরকারের ভলেন্টারি পেনশন স্কিম। পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) এই স্কিমটি পরিচালনা করে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.