ফ্যাশান দুনিয়ার নতুন ট্রেন্ড কফি দিয়ে তৈরি চশমা, সানগ্লাস! দামও সাধ্যের মধ্যে

সংস্থার দাবি, প্লাস্টিকের তুলনায় কফি দিয়ে তৈরি এই চশমা, সানগ্লাসের ফ্রেম ১০০ শতাংশ পুনর্ব্যবহারযোগ্য।

Edited By: সুদীপ দে | Updated By: Oct 1, 2020, 03:17 PM IST
ফ্যাশান দুনিয়ার নতুন ট্রেন্ড কফি দিয়ে তৈরি চশমা, সানগ্লাস! দামও সাধ্যের মধ্যে
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: আজ আন্তর্জাতিক কফি দিবস (International Coffee Day). বিশ্বের অন্যতম জনপ্রিয় পানীয় কফি। বিশ্বজুড়ে গড়ে প্রতিদিন প্রায় ২৫ কোটি কাপ কফি খাওয়া হয়। ইতিমধ্যেই কফির বর্জ্য দিয়ে তৈরি হচ্ছে ফার্নিচার, কাপ, প্রিন্টিংয়ের জন্য কালির মতো নানা জিনিস। এ বার কফি দিয়ে তৈরি হয়েছে চশমার ফ্রেম।

এই অবিশ্বাস্য কাজটি করে দেখিয়েছেন ইউক্রেনের এক ব্যবসায়ী ম্যাক্সিম হ্যাভ্রিলেঙ্কো। গত ১৫ বছর ধরে ম্যাক্সিমের পরিবার আইওয়ের ব্যবসার সঙ্গে জড়িয়ে রয়েছেন। ছোটবেলা থেকেই ব্যবসায় বাবার সঙ্গী ছিলেন ম্যাক্সিম। বাবার পর এখন একাই ব্যবসার দায়িত্ব সামলান তিনি। আগাগোড়াই চিরাচরিত চশমায় নতুনত্ব আনার ব্যাপারে ভাবনাচিন্তা করতেন ম্যাক্সিম।  সেই ভাবনাচিন্তা থেকেই পরিবেশবান্ধব চশমার ফ্রেম তৈরি করার কথা মাথায় এল তাঁর।

প্রথমে দারচিনি দিয়ে চশমার ফ্রেম তৈরি করতে গিয়েছিলেন। তবে সফল হননি। তারপর কফির কথা মাথায় আসতেই কেল্লা ফতে! কফির গুঁড়ো দিয়ে তৈরি করে ফেললেন চশমার ফ্রেম। বীজ থেকে কফি তৈরি হওয়ার পর যে গুঁড়োটা থেকে যায় সেটা ব্যবহার করা হয় চশমার ফ্রেম তৈরি করতে। কফির গুঁড়োকে ফ্ল্যাক্স এবং কিছু ভেষজ তেলের সঙ্গে মিশিয়ে মন্ড তৈরি করে ছাঁচে ফেলা হয়। তারপর কম্পিউটারের মাধ্যমে এই ছাঁচ কেটে চশমার ফ্রেম তৈরি করা হয়।

আরও পড়ুন: প্রতিদিন এই নির্দিষ্ট পরিমাণ কফি পানের অভ্যাস কমায় সিরোসিস, লিভার ক্যান্সারের ঝুঁকি!

আধুনিক যুগের ফ্যাশানের সঙ্গে তাল মিলিয়ে ফ্রেমের ডিজাইন তৈরি করা হয়। প্লাস্টিকের তুলনায় কফি দিয়ে তৈরি এই চশমার ফ্রেম ১০০ শতাংশ পুনর্ব্যবহারযোগ্য। চলতি বছরে ১০ হাজার ফ্রেম তৈরি করার লক্ষ্য ম্যাক্সিমের কোম্পানির। ২০২১ সালে এই লক্ষ্যমাত্রা বেড়ে দাঁড়াবে এক লক্ষের কাছাকাছি। একটি ফ্রেম কিনতে প্রায় ৯০ ডলার (ভারতীয় মূদ্রায় প্রায় ৬,৫০০ টাকা) খরচ করতে হবে।

.