Systematic Investment Plan: দিনে ২০ টাকা বিনিয়োগে কোটিপতি! কোন স্ট্র‍্যাটেজিতে বাজিমাত?

 প্রতি দিন ২০ টাকা করে জমালে অবসরের সময়ে একটি বিরাট অঙ্কের অর্থ পেতে পারেন। 

Updated By: Dec 13, 2021, 07:36 PM IST
Systematic Investment Plan: দিনে ২০ টাকা বিনিয়োগে কোটিপতি! কোন স্ট্র‍্যাটেজিতে বাজিমাত?
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: প্রত্যেকেরই লক্ষ থাকে কতটা কম বিনিয়োগ করে বেশি সুবিধা ও আর্থিকভাবে লাভজনক হওয়া যায়। ব্যাঙ্কে আর্থিক সঞ্চয়ের পরিমাণ বৃদ্ধি করতে সকলেই চায়। কিন্তু মধ্যবিত্তের কোটিপতি হওয়ার চাহিদা 'বামুন হয়ে চাঁদ ধরার' স্বপ্নের মতো৷ কিন্তু মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে আপনি সেই স্বপ্ন পুরণ করলেও করতে পারেন। যদিও এর অনেক ভাগ রয়েছে।

এসআইপি বা সিপ মিউচুয়াল ফান্ড (systematic investment plan) বিনিয়োগে এমন কিছু সুযোগ পাওয়া যায়৷ সেখানে প্রতি দিন ২০ টাকা করে জমালে অবসরের সময়ে একটি বিরাট অঙ্কের অর্থ পেতে পারেন। 

আরও পড়ুন, সোমবার থেকে শুরু হল MedPlus Health IPO-র সাবস্ক্রিপশন, জেনে নিন বিস্তারিত তথ্য

কতদিন বিনিয়োগ করতে হবে?

প্রতিদিন মাত্র ২০ টাকা দিয়ে আপনি কোটিপতি হতে পারেন। আপনি এই বিশেষ সঞ্চয় অ্যাকাউন্টে প্রতিদিন ২০ টাকা বিনিয়োগ করে ১০ কোটি টাকা বাঁচাতে পারেন। তবে এর জন্য পর্যাপ্ত বিনিয়োগ পরিকল্পনা প্রয়োজন। আসুন দেখে নেই কিভাবে আপনি প্রতিদিন মাত্র ২০ টাকা বাঁচিয়ে কোটিপতি হতে পারেন। 

মিউচুয়াল ফান্ড সাধারণ মানুষের কাছে সুপরিচিত নাম। প্রতি মাসে, একটি বিনিয়োগের সুবিধা রয়েছে এখানে। একটি সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান আপনাকে প্রতি মাসে মিউচুয়াল ফান্ডে (SIP) ন্যূনতম ৫০০ টাকা বিনিয়োগ করতে দেয়। আপনি যদি এটি করেন তবে  মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের জন্য অসাধারণ রিটার্ন দিচ্ছে ২৫ বছর পর৷ 

তবে এই বিনিয়োগ পরবর্তী ৪০ বছরের জন্য বজায় রাখতে হবে। অর্থাৎ, আপনাকে ৪০ বছর (৪৮০ মাস) প্রতি মাসে ৬০০ টাকা বিনিয়োগ করতে হবে। এই বিনিয়োগে ১৫ শতাংশ করে রিটার্নও আসবে৷ হিসেব অনুযায়ী ৪০ বছর পর আপনি ১.৮৮ কোটি পাচ্ছেন। অর্থাৎ বিনিয়োগ করছেন ২ লক্ষ ৮৮ হাজার পাচ্ছেন কোটি৷ মাসে ৬০০ টাকা বিনিয়োগ মানে দিনে ২০ টাকা করে দিলেই কোটিপতি হবেন আপনি।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.