ITR Filing Deadline: আজই শেষ দিন, মিস করলে হতে পারে জেল-জরিমানা! ITR ফাইল করছেন তো?

ITR: আয়কর বিভাগ আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ হিসাবে ৩১ জুলাই নির্ধারণ করেছে এবং আজ এর সময়সীমা শেষ হচ্ছে। আপনি যদি এখনও আইটিআর ফাইল না করে থাকেন তবে এই গুরুত্বপূর্ণ কাজটি অবিলম্বে করা প্রয়োজন। 

Updated By: Jul 31, 2024, 07:22 PM IST
ITR Filing Deadline: আজই শেষ দিন, মিস করলে হতে পারে জেল-জরিমানা! ITR ফাইল করছেন তো?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ITR ফাইল করার শেষ তারিখ : ৩১ শে জুলাই আয়কর রিটার্ন করার শেষ দিন। এখন পর্যন্ত কোটি কোটি করদাতা ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য তাদের রিটার্ন জমা করেছেন এবং এই সংখ্যা প্রায় 6 কোটি। আইটিআর ফাইলিংয়ের শেষ তারিখ বাড়ানোর কোনও ইঙ্গিত নেই, তাই আপনি যদি এখনও আপনার আইটিআর ফাইল না করে থাকেন তবে এই গুরুত্বপূর্ণ কাজটি অবিলম্বে করা প্রয়োজন। 

আরও পড়ুন, Deathe Dream: মৃত্যুর আগের মুহূর্তে মানুষ কী দেখে, কেন ভয় পায়? চাঞ্চল্যকর তথ্য....

আয়কর বিভাগ আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ হিসাবে ৩১ জুলাই নির্ধারণ করেছে এবং আজ এর সময়সীমা শেষ হচ্ছে। পিটিআই-এর মতে, মঙ্গলবার এই বিষয়ে তথ্য ভাগ করে নেওয়ার সময়, রাজস্ব সচিব সঞ্জয় মালহোত্রা বলেছেন যে FY2023-24-এ অর্জিত আয়ের জন্য প্রায় ৬ কোটি আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে। ২০২২-২৩ এর আগের আর্থিক বছরের জন্য ৮.৬১ কোটি আইটিআর ফাইল করা হয়েছিল।

রাজস্ব সচিব সঞ্জয় মালহোত্রা পিএইচডি চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পোস্ট বাজেট অধিবেশনে ভাষণ দেওয়ার সময় এই তথ্য দিয়েছেন। তিনি বলেন, জনগণ নতুন কর ব্যবস্থার দিকে সরে যাবে কি না তা নিয়ে শঙ্কা ছিল। কিন্তু এখন পর্যন্ত দাখিল করা আইটিআর ডেটার মধ্যে ৭০ শতাংশ নতুন কর ব্যবস্থার অধীনে তৈরি করেছে।বর্তমানে দেশে দুটি কর ব্যবস্থা রয়েছে, যেখানে পুরনো আয়কর ব্যবস্থায় করের হার তুলনামূলকভাবে বেশি, তবে করদাতারা অনেক ধরনের ছাড় দাবি করতে পারেন। নতুন ট্যাক্স ব্যবস্থায়, করের হার কম, তবে ছাড়ও কম।

আপনি যদি জরিমানা না দিয়ে আইটিআর ফাইল করতে চান তবে আপনার কাছে আজ শেষ দিন। অন্যথায় এরপরে আপনাকে জরিমানা দিতে হতে পারে। শুধু তাই নয়, আয়কর রিটার্ন দাখিল না করলে জেলে যাওয়ার সম্ভাবনা থাকতে পারে। যাইহোক, যদি কোনও কারণে আপনি করদাতারা আজ শেষ তারিখে আপনার আইটিআর ফাইল করতে সক্ষম না হন, তাহলে আপনাকে দেরিতে জরিমানা দিতে হবে। আয়কর আইন অনুসারে, দেরিতে জরিমানা এবং করের সুদ ৩১ ডিসেম্বর, ২০২৪ পর্যন্ত আইটিআর ফাইল করা যেতে পারে। এই তারিখের পরে ITR ফাইল করার কোন সুযোগ থাকবে না। এরপর শর্তসাপেক্ষে কিছু ব্যবস্থা নেবে আয়কর বিভাগ।

নির্ধারিত তারিখ থেকে রিটার্ন করা পর্যন্ত করের পরিমাণের উপর সুদ নেওয়া যেতে পারে। কিছু পরিস্থিতিতে, করদাতাদের বিরুদ্ধে মামলাও করা যেতে পারে। আয়কর আইনের অধীনে, ITR ফাইল না করলে ৬ মাস থেকে ৭ বছর পর্যন্ত জেল হতে পারে। তবে এর জন্য কিছু শর্ত বেঁধে দেওয়া হয়েছে। আয়কর বিভাগ শুধুমাত্র এই ধরনের ক্ষেত্রে মামলা করতে পারে যখন করের পরিমাণ ১০০০০ টাকার বেশি হয়। 

আরও পড়ুন, Gold:বাজারে ধস, ১০ লক্ষ কোটি টাকার সোনাও এখন মূল্যহীন!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.