Jagannath Dev: আজ, অক্ষয় তৃতীয়ার দিন পুরীতে জগন্নাথমন্দিরে বিশেষ কী হয় জানেন?

'রথনির্মাণ শুরু হোক'–জগন্নাথদেবের এই নির্দেশই সেই মালার মাধ্যমে পৌঁছয়। আজ্ঞামালা বহন করে আনেন তিনজন পান্ডা। 

Updated By: May 3, 2022, 12:14 PM IST
Jagannath Dev: আজ, অক্ষয় তৃতীয়ার দিন পুরীতে জগন্নাথমন্দিরে বিশেষ কী হয় জানেন?

নিজস্ব প্রতিবেদন: বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি আজ। আজ, ৩ মে বুধবার অতি গুরুত্বপূর্ণ তিথি। আজ পালিত হয় 'অক্ষয় তৃতীয়া'।

অক্ষয় তৃতীয়ার দিনে সিদ্ধিদাতা গণেশ ও সম্পদ-সৌভাগ্যের দেবী লক্ষ্মীর পুজোর বিধি। পয়লা বৈশাখের মতো এদিনও অনেক দোকানে হালখাতা শুরু হয়। অনেক বাড়িতেও অক্ষয় তৃতীয়ায় বিশেষ পুজো করেন। বিভিন্ন মন্দিরেও হয় বিশেষ পুজো। এদিনই খুলে যায় চারধাম যাত্রার পথ। পুরীতে জগন্নাথ মন্দিরেও এদিন বিশেষ ঘটনা ঘটে। এদিন থেকেই রথযাত্রার জন্য রথ তৈরি প্রস্তুতি শুরু। সেই হিসেবে পুরীতেও অক্ষয় তৃতীয়া অতি গুরুত্বপূর্ণ এক তিথি।

অক্ষয় তৃতীয়াতেই পুরীধামে জগন্নাথদেবের ২১ দিনব্যাপী চন্দনযাত্রার শুরু। জগন্নাথদেবের রথনির্মাণের শুরু হয় এদিনই। শেষ হয় আষাঢ়ের শুক্লা দ্বিতীয়ার আগে। অর্থাৎ রথযাত্রার একদিন আগে। জগন্নাথদেবের মন্দির থেকে জগন্নাথ, বলভদ্র এবং সুভদ্রার তিনটি আজ্ঞামাল্য বা আজ্ঞামালা বহন করে আনেন তিনজন পান্ডা। 'রথনির্মাণ শুরু হোক'–জগন্নাথদেবের এই নির্দেশই সেই মালার মাধ্যমে পৌঁছয়। এরপর শুরু হয় রথ নির্মাণের প্রথম ধাপের কাজ। 

আরও পড়ুন: Akshay Tritiya 2022: আগামি ১০০ বছরেও এমন শুভক্ষণ আসবে না! অক্ষয় তৃতীয়ায় এই একটি কাজ অবশ্যই করুন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.