Janmashtami 2022: এবারের জন্মাষ্টমীতে কী বিরল তিথিযোগ পড়েছে জানেন?

আসলে এবারের তিথিযোগের ক্ষেত্রে ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মীর কৃপারও এক দারুণ সংযোগ তৈরি হয়েছে বলে শোনা যাচ্ছে।

Updated By: Aug 18, 2022, 08:33 PM IST
Janmashtami 2022: এবারের জন্মাষ্টমীতে কী বিরল তিথিযোগ পড়েছে জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অষ্টমী তিথি ও রোহিণী নক্ষত্রে জন্মগ্রহণ করেছিলেন শ্রীকৃষ্ণ ৷ শাস্ত্রীয় বিধানমতে এ তিথি এমনিতেই পবিত্র। এবারের জন্মাষ্টমীতেও এই তিথি দুটি শুভযোগ তৈরি করেছে ৷ আর এই ধরনের শুভযোগের জেরে জ্যোতিষ শাস্ত্রমতে চাকরি বা ব্যবসার ক্ষেত্রে যে বিভিন্ন ধরনের বাধাবিপত্তি সাধারণত আসে, তা অতি সহজেই কেটে যায় ৷ এর জেরে আর্থিক সমস্যাও কেটে যাবে ৷ জন্মাষ্টমীর দিন পুজোয় পান ব্যবহার করলে তা-ও নানা শুভযোগ ঘটায়। পঞ্জিকামতে ১৭ অগস্টই এই যোগ শুরু হয়েছে। সকাল ৮.৫৭ থেকেই এই দারুণ সংযোগ সৃষ্টি হয়েছে ৷ একে ধ্রবযোগও বলে। এই যোগ ১৮ অগস্ট রাত ৮.৪২ পর্যন্ত থাকছে ৷ আসলে এবারের এই তিথিযোগের ক্ষেত্রে ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মীর কৃপারও এক দারুণ সংযোগ তৈরি হয়েছে বলে শোনা যাচ্ছে। এমনিতেও জন্মাষ্টমী-লগ্নে মা লক্ষ্মীর পূজার বিধি আছে। এর মধ্যে এবারে আবার বৃহস্পতিবার থেকেই জন্মাষ্টমীর তিথিযোগ। ফলে মা লক্ষ্মীর কৃপার ক্ষেত্রও প্রস্তুত হয়েছে। সব মিলিয়েই এবারের জন্মাষ্টমীর তিথিযোগকে একটু বিরল বলা হচ্ছে। 

আরও পড়ুন: Janmashtami 2022: গোপালকে সন্তুষ্ট করতে জন্মাষ্টমীর পুজোয় আপনাকে দিতেই হবে এগুলি...

এবার জন্মাষ্টমী নিয়ে একটু ধন্দ তৈরি হয়েছে। ঠিক কবে বা কোন রাতটি ভক্তেরা মানবেন তা নিয়ে প্রাথমিক ভাবে একটু সমস্যা ছিল। তবে সেটা কেটে গিয়েছে। কেননা, ক্যালেন্ডারে আজই, বৃহস্পতিবারই জন্মাষ্টমী লেখা থাকলেও আজ সারাদিন ধরে জন্মাষ্টমী নয়। আজ রাতে পালন। তিথি থাকছে আগামীকাল শুক্রবারও। ফলে, অনেকে, যাঁরা নিশিপালন করবেন না, তাঁরা শুক্রবারও জন্মাষ্টমী পালন করছেন। জন্মাষ্টমীর শুরু ১৮ অগস্ট রাত ৯টা ২১ মিনিটে, জন্মাষ্টমী থাকছে ১৯ অগস্ট রাত ১০ টা ৫৯ মিনিট পর্যন্ত। এ নিয়ে ধন্দ কাটল।

ধূপ, কর্পূর,  চন্দন, সিঁদুর, পানসুপারি, ধনে, যজ্ঞোপবীত, গঙ্গাজল, মধু, চিনি, তুলসী, ঘি, দই, দুধ, ফল, মিষ্টান্ন, পঞ্চপল্লব, পঞ্চামৃত, প্রদীপ দিয়ে বিধিসম্মত পুজো করতে হবে। অবশ্যই থাকতে হবে শ্রীকৃষ্ণের মূর্তি বা ছবি, গোপালের মূর্তি বা ছবি। সঙ্গে গোপালের নতুন পোশাক-গয়না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.