Aadhaar Card Update: ছবি বদলাতে চান আধার কার্ডে? জেনে নিন কী করবেন

আধার কার্ড সরকারি উদ্যোগ এবং আর্থিক পরিষেবা দুই ক্ষেত্রেই ব্যবহার হয়

Updated By: Nov 24, 2021, 10:59 AM IST
Aadhaar Card Update: ছবি বদলাতে চান আধার কার্ডে? জেনে নিন কী করবেন

নিজস্ব প্রতিবেদন: আধার কার্ড ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ পরিচয়পত্র। UIDAI কর্তৃপক্ষ ভারতে এই ১২ সংখ্যার আধার কার্ড প্রদান করে। এই কার্ড, বীমা পলিসি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, গাড়ি এবং অন্যান্য অনেক পরিষেবার সঙ্গে যুক্ত। 

ভারতের নাগরিকদের আধার কার্ড থাকা প্রয়োজন। এই আধার কার্ড সরকারি উদ্যোগ এবং আর্থিক পরিষেবা দুই ক্ষেত্রেই ব্যবহার হয়। এই কার্ডে একজন গ্রাহকের, নাম, লিঙ্গ, জন্মের তারিখ, ছবি এবং ঠিকানা যুক্ত থাকে। 

UIDAI-এর দুটি ওয়েবসাইটের মাধ্য এই তথ্য ডিজিটাল পদ্ধতিতে পাওয়া সম্ভব। UIDAI ওয়েবসাইটে গ্রাহকরা তাদের আধার কার্ডের বিভিন্ন তথ্য যেমন নাম, ফোন নম্বর এবং ঠিকানা বদল করতে পারেন। গ্রাহকরা তাদের নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে তাদের কার্ডের বিভিন্ন তথ্য বদল করতে পারেন। 

আরও পড়ুন: Solar Eclipse 2021: দুর্ঘটনা থেকে আর্থিক ক্ষতি, শেষ সূর্য গ্রহণের কুপ্রভাব পড়বে এই রাশিগুলোর উপর

একইভাবে আধার কার্ডে নিজের ছবি বদল করার জন্য কোনও গ্রাহক আধার সেবা কেন্দ্রে যেতে পারেন অথবা অনলাইনেই সেই বদল ঘটাতে পারেন। 

UIDAI ওয়েবসাইট থেকে আধার এনরোলমেন্ট ফর্ম সংরহ করতে হবে। সেই ফর্মে সম্পূর্ণ তথ্য লেখার পরে কেন্দ্রে উপস্থিত কর্মী বায়মেট্রিক পদ্ধতিতে গ্রাহকের দেওয়া তথ্য যাচাই করবেন। এরপরে আধার সেবা কেন্দ্র অথবা আধার এনরোলমেন্ট সেন্টারে নতুন ছবি তোলা হবে। এই ছবি বদল করার জন্য গ্রাহককে GST সহ ২৫ টাকা দিতে হবে। এরপরেই আধার কর্মী  গ্রাহককে একনলেজমেন্ট স্লিপ এবং নতুন আবেদনের নম্বর জানাবেন। পরবর্তীকালে গ্রাহক UIDAI-এর ওয়েবসাইটে এই আবেদনের নম্বর ব্যবহার করে তথ্য বদলের স্ট্যাটাস জানতে পারবেন।       

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)