close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

দেখে নিন ‘ভাইফোঁটা’র নির্ঘণ্ট ও সময়সূচি

শুক্ল দ্বিতীয়া বা ভ্রাতৃদ্বিতীয়ার সকাল থেকেই নানা আয়োজনে প্রস্তুতি চলে ভাইফোঁটার। নানা মাঙ্গলিক আচার-অনুষ্ঠানের মধ্যে দিয়ে, উপহারের আদান-প্রদানে এই দিনটি পালিত হয়। 

Sudip Dey | Updated: Nov 9, 2018, 09:04 AM IST
দেখে নিন ‘ভাইফোঁটা’র নির্ঘণ্ট ও সময়সূচি

নিজস্ব প্রতিবেদন: আজ শুক্ল দ্বিতীয়া। এই দিনটি ভ্রাতৃদ্বিতীয়া হিসেবেও পরিচিত। এই দিনটিতে ভাইবোনের মিলনোৎসব পালিত হয় দেশের বিভিন্ন প্রান্তে। ভ্রাতৃদ্বিতীয়া ভাই-বোন উভয়েই উভয়ের মঙ্গল কামনা করে থাকে। বাঙালিদের কাছে এই দিনটি ‘ভাইফোঁটা’ হিসেবেই অধিক পরিচিত।

কালীপুজোর একদিন পর অর্থাত্, শুক্ল দ্বিতীয়া বা ভ্রাতৃদ্বিতীয়ার সকাল থেকেই নানা আয়োজনে প্রস্তুতি চলে ভাইফোঁটার। নানা মাঙ্গলিক আচার-অনুষ্ঠানের মধ্যে দিয়ে, উপহারের আদান-প্রদানে এই দিনটি পালিত হয়। আসুন দেখে নেওয়া যাক ২০১৮-র ভ্রাতৃদ্বিতীয়ার নির্ঘণ্ট ও সময়সূচি:--

• বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে: ৮ নভেম্বর, বৃহস্পতিবার রাত ৯টা ০৮ মিনিট থেকে শুক্রবার ২৩ কার্তিক (ভাঃ ১৮ কার্তিক) ৯ নভেম্বর, দ্বিতীয়া রাত্রি ৯টা ২০ মিনিট পর্যন্ত ভ্রাতৃদ্বিতীয়া পালন করা যাবে।

• গুপ্তপ্রেস পঞ্জিকা মতে: ৮ নভেম্বর, বৃহস্পতিবার রাত ৮টা ৫৯ মিনিট থেকে ২২ কার্তিক (ভাঃ ১৮ কার্তিক) ৯ নভেম্বর, ২০১৮, শুক্রবার দ্বিতীয়া রাত্রি ৯টা ১৩ মিনিট পর্যন্ত ভ্রাতৃদ্বিতীয়া পালন করা যাবে।