জেনে নিন ফাল্গুনী পূর্ণিমা বা দোল পূর্ণিমার নির্ঘণ্ট আর মেতে উঠুন রঙের খেলায়

আসুন দেখে নেওয়া যাক বিশুদ্ধ সিদ্ধান্ত ও গুপ্তপ্রেস পঞ্জিকা মতে ১৪২৬ সনের (ইং: ২০২০ সাল) দোল পূর্ণিমার দিন, ক্ষণ, লগ্ন...

Edited By: সুদীপ দে | Updated By: Mar 8, 2020, 09:02 PM IST
জেনে নিন ফাল্গুনী পূর্ণিমা বা দোল পূর্ণিমার নির্ঘণ্ট আর মেতে উঠুন রঙের খেলায়

ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, এই ফাল্গুনী পূর্ণিমাতেই বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির আর রং নিয়ে রাধিকা ও অন্যান্য সখীদের সঙ্গে খেলায় মেতেছিলেন। সেই সময় থেকেই দোল উত্সবের প্রচলন হয়।

দোল উৎসবের একটি ধর্মনিরপেক্ষ দিকও রয়েছে। দোলের দিন সকাল থেকেই নারী, পুরুষ নির্বিশেষে আবির ও বিভিন্ন ধরনের রঙের খেলায় মেতে ওঠেন। শান্তিনিকেতনেও দিনভর নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বসন্তোৎসব পালনের রীতি প্রচলিত হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুরের সময়ে। সেই থেকে একই নিয়মে চলে আসছে। আসুন দেখে নেওয়া যাক বিশুদ্ধ সিদ্ধান্ত ও গুপ্তপ্রেস পঞ্জিকা মতে ১৪২৬ সনের (ইং: ২০২০ সাল) দোল পূর্ণিমার দিন, ক্ষণ, লগ্ন...

বিশুদ্ধ পঞ্জিকা মতে:

পূর্ণিমা: ২৪ ফাল্গুন, ১৪২৬, ইংরাজি ০৮ মার্চ, ২০২০ রবিবার রাত্রি ০৩টে ০৪ মিনিট থেকে ২৫ ফাল্গুন ১৪২৬, সোমবার রাত্রি ১১টা ১৮ মিনিট পর্যন্ত।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে:

পূর্ণিমা: ২৪ ফাল্গুন, ১৪২৬, ইংরাজি ০৮ মার্চ, ২০২০ রবিবার রাত্রি রাত্রি ০২টো ০১ মিনিট ১৪ সেকেন্ড থেকে ২৫ ফাল্গুন ১৪২৬, সোমবার রাত্রি ১১টা ৪৭ মিনিট ৩৯ সেকেন্ড পর্যন্ত।

বাংলার দোলযাত্রার পরের দিন উত্তর ভারতে হোলি উৎসবটি পালিত হয়।

.