মানসিক চাপ কী হাল করছে আপনার ত্বক ও চুলের?

শারীরিক অসুস্থতা, চেহারার জেল্লা কমে যাওয়া সবকিছুর পিছনেই রয়েছে মানসিক চাপের সমস্যা। অবসাদ, মন খারাপের কারণে, ক্লান্তি থেকে বাড়তে পারে গা, হাত পায়ে ব্যাথা, হতে পারে মাইগ্রেনের সমস্যা, এমনকী প্রভাব পড়তে পারে চুল ও ত্বকেও।

Updated By: Jul 24, 2015, 12:54 PM IST
মানসিক চাপ কী হাল করছে আপনার ত্বক ও চুলের?

ওয়েব ডেস্ক: শারীরিক অসুস্থতা, চেহারার জেল্লা কমে যাওয়া সবকিছুর পিছনেই রয়েছে মানসিক চাপের সমস্যা। অবসাদ, মন খারাপের কারণে, ক্লান্তি থেকে বাড়তে পারে গা, হাত পায়ে ব্যাথা, হতে পারে মাইগ্রেনের সমস্যা, এমনকী প্রভাব পড়তে পারে চুল ও ত্বকেও।

মেডলিঙ্কসের ডারমাটোলজিস্ট ও হেয়ার ট্রান্সপ্লান্ট সার্জন পঙ্কজ চতুর্বেদী জানাচ্ছেন, মানসিক চাপের ছাপ চেহারায় পড়তে বাধ্য। তেমনই কিছু উপসর্গ ও নিরাময়ের উপায় জানালেন পঙ্কজ।

অ্যাকনে-মন ও ত্বকের স্বাস্থ্যের মধ্যে গভীর যোগাযোগ রয়েছে। যেই মুহূর্তে স্ট্রেস হরমোন ক্ষরণ হয়, ত্বকে তৈলগ্রন্থির ক্ষরণও বেড়ে যায়। ফলে ত্বকের উপরিভাগে অ্যাকনে দেখা যায়।

বয়সের ছাপ-স্ট্রেসের অন্যতম লক্ষণ বলিরেখা বা চোখের তলায় কালি পড়ে যাওয়ার মতো সমস্যা। এই ধরণের সমস্যা চেহারায় বয়স্ক ভাব আনে।

চুল পড়া-মানসিক চাপের ফলে স্বাভাবিক রক্ত সঞ্চালনে ব্যাঘাত ঘটে। ফলে চুলের গ্রন্থিতে প্রয়োজনীয় অক্সিজেনের অভাবে চুলের স্বাস্থ্য খারাপ হয়। চুল পড়ে যায়।

কীভাবে কমাবেন মানসিক চাপ?

চাপমুক্ত হওয়ার অন্যতম উপায় ভাল বডি ম্যাসাজ নেওয়া। শরীরে ব্লক হয়ে যাওয়া এনার্জি চ্যানেল খুলে যায়।

প্রতিদিন অন্তত কিছুক্ষণ শরীরচর্চা। এর ফলে মন ভাল থাকে। সুস্থ শরীর মনের স্বাস্থ্য ভাল রাখে, পজিটিভ রাখে।

প্রতিদিন অন্তত ১৫ থেকে ২০ মিনিট ধ্যান করুন। ধ্যান করার কোনও নির্দিষ্ট নিয়ম নেই। দিনের যে কোনও সময়, যে কোনও জায়গায়, যে কোনও ভাবে বসে বা শুয়ে মনসংযোগ করতে পারেন। যেভাবে সবথেকে শান্ত অনুভব করবেন আপনি, সেভাবে মনসংযোগ করার চেষ্টা করুন।

একসঙ্গে বেশি খাবার না খেয়ে সারাদিন বারে বারে অল্প অল্প করে খান। স্বাস্থ্যকর খাবার খান। আমন্ড, ব্লুবেরি, স্যালমন জাতীয় খাবার স্ট্রেস কাটাতে সাহায্য করে।

কাজের চাপে অনেক সময়ই আমাদের ঘুম ঠিকমতো হয় না। ঘুমে ব্যাঘাত ঘটায় সারাদিন মুড খারাপ থাকে, স্ট্রেস বাড়ে। তাই শরীর ও মন সুস্থ রাখতে ঘুমের গুরুত্ব অপরিসীম। প্রতিদিন অন্তত ৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন রয়েছে সকলেরই।

.