এই Shani Amavasya-য় তেলপূর্ণ পাত্রে নিজের মুখের ছায়া দেখুন; তার পর দেখুন কী হয়

শনিদোষ কাটাতে অশ্বত্থবৃক্ষমূলে জ্বেলে দিন দীপ।

Updated By: Dec 3, 2021, 05:51 PM IST
এই Shani Amavasya-য় তেলপূর্ণ পাত্রে নিজের মুখের ছায়া দেখুন; তার পর দেখুন কী হয়

 
নিজস্ব প্রতিবেদন: শনির 'দৃষ্টি' নিয়ে মানুষের মনে নানা ভয়, নানা শঙ্কা। বলা হয়, শনিদেবের চোখ নাকি যেখানেই পড়ে সেখানেই অশুভের সূচনা। তাই শনিগ্রহকে সন্তুষ্ট করার কথাই বারবার বলা হয় গ্রহশান্তিবিদ্যায়।

আগামি কাল শনিবার হল শনি অমাবস্যা। আর এই তিথি হল শনিগ্রহ তথা শনিদেবতাকে সন্তুষ্ট করার অন্যতম সেরা তিথি। যাঁরা শনির পূর্ণদশা বা অর্ধদশার দ্বারা জীবনে নানা ভাবে বাধাপ্রাপ্ত তাঁদের এই দিন পুজো করে সেই অশুভপ্রভাব কাটিয়ে ফেলার সুযোগ। এদিন পালন করা যেতে পারে কিছু বিশেষ আচারও। 

সব চেয়ে কার্যকরী যেটা, তা হল 'ছায়াদান'। একটি তেলপূর্ণ বাটিতে আগে নিজের মুখের ছায়া দেখতে হবে, তার পর সেই তেলপূর্ণ পাত্র নিকটস্থ কোনও শনিমন্দিরে দান করতে হবে। একেই বলে 'ছায়াদান'। এটা করলে শনির দশা কেটে গিয়ে ভাগ্য সুপ্রসন্ন হয়।

শনির দৃষ্টি কাটানোর জন্য আরও একটি আচার শনি অমাবস্যার দিন পালন খুবই কার্যকরী বলে স্বীকৃত। বলা হয়, এদিন অশ্বত্থবৃক্ষের পূজা করলে বিশেষ ফল মেলে। অশ্বত্থবৃক্ষমূলে এদিন একটি সরষের তেলের প্রদীপ জ্বেলে দিলে শনিদোষ কেটে যায়। এদিন একটি অশ্বত্থচারা রোপণ করলেও সমান ফল মেলে।

এসব ছাড়াও এদিন তিল দান করা, পশুপাখিকে খেতে দেওয়া, ঘরের দরজার মাথায় ঘোড়ার খুরের নাল পরানো ইত্যাদি আরও নানা আচার পালন করা যেতে পারে। শনির অশুভ দৃষ্টি কাটাবার পক্ষে এই সব আচার খুবই কার্যকরী বলে শোনা যায়।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: আপনি শনিদোষে ভুগছেন? আপনাকে উদ্ধার করতে পারে এই Shani Amavasya