Milbenkäse Cheese: জ্যান্ত পোকা দিয়ে তৈরি এই জার্মান Cheese, খাওয়ার জন্য হুড়োহুড়ি!

Milbenkäse হল একটি অনন্য ধরনের ছাগলের পনির যা কাঠের বাক্সে পচানো হয়। সেই পনির লক্ষ লক্ষ ছোট পোকায় ভরে যায় এবং অতিরিক্ত স্বাদের জন্য পোকা সমেত চিজ খাওয়া হয়।

Updated By: Apr 13, 2024, 06:17 PM IST
Milbenkäse Cheese: জ্যান্ত পোকা দিয়ে তৈরি এই জার্মান Cheese, খাওয়ার জন্য হুড়োহুড়ি!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল: ফুড অ্যাডভেঞ্চার! যার জন্য চিনের পাশাপাশি ইটালিও রয়েছে প্রথম তালিকায়। এবার সেখানে নাম জুড়ল জার্মানির। সেখানে পোকা দিয়ে তৈরি হয় এক প্রকার গোট চিজ। যা খাওয়ার জন্য রীতিমতো লাইন পড়ে যায়। এই চিজের পোশাকি নাম মিলবেনকাজে চিজ।

আরও পড়ুন, Chaitra Navratri | Worshiping Maa Skandamata: কে এই মা স্কন্দমাতা? চৈত্র নবরাত্রির কোন দিন তাঁর পূজা করতে হয়?

Milbenkäse হল একটি অনন্য ধরনের ছাগলের পনির যা কাঠের বাক্সে পচানো হয়। সেই পনির লক্ষ লক্ষ ছোট পোকায় ভরে যায় এবং অতিরিক্ত স্বাদের জন্য পোকা সমেত চিজ খাওয়া হয়। Milbenkäse এর ইতিহাস খুঁজতে গেল মধ্যযুগে ফিরে যেতে হয়। যখন এটি জার্মানির স্যাক্সনি-আনহাল্ট এবং থুরিংগিয়া অঞ্চলে উত্পাদিত হত, কিন্তু পনির তৈরির এই ঐতিহ্য সময়ের সঙ্গে সঙ্গে ম্লান হয়ে যায়।

১৯৭০ সালে মিলবেনকাজের রেসিপিটি প্রায় চিরতরে হারিয়ে যায়। Würchwitz গ্রামের একজন বয়স্ক মহিলা বিশ্বের একমাত্র ব্যক্তি ছিলেন যিনি এই বিশেষ পনির তৈরি করতে জানতেন এবং তিনি তার জ্ঞান স্থানীয় বিজ্ঞান শিক্ষক হেলমুট পোশেলকে তা শিখিয়েছিলেন।

তিনিই ক্রিশ্চিয়ান শ্মেলজারের সঙ্গে অংশীদারিত্ব করেন এবং একসঙ্গে তারা “স্পাইডার চিজ” এর উত্পাদনকে পুনরুজ্জীবিত করতে সক্ষম হন। আজ, Würchwitz বিশ্বের একমাত্র জায়গা যেখানে Milbenkäse এখনও উত্পাদিত হয়। এই বিশেষ পনির তৈরি করার জন্য, চিজমেকাররা সল্ট ক্যারাওয়ে এবং এল্ডারফ্লাওয়ার দিয়ে কোয়ার্কের ছোট বলগুলিকে সিজন করে।

তারপরে তারা সেগুলিকে বড় কাঠের বাক্সে রাখে এবং জীবন্ত পোকার পুরু স্তরে ঢেকে রাখে এবং তারা তিন মাস থেকে এক বছরের জন্য পনির এভাবেই রাখে। পোকা থেকে নির্গত পাচক রসের একটি এনজাইম পনিরকে পাকতে দেয়, এটি একটি শক্তিশালী অ্যামোনিয়া গন্ধ দেয়। সে কারণেই ঝাঁঝালো আফটারটেস্ট-সহ একটি বাদামের স্বাদও দেয়। মজার বিষয় হল, পোকা খাওয়া এই পনির রিন্ড ও পনিরের সঙ্গে খাওয়া হয়।

আরও পড়ুন, Eid al-Fitr 2024: ঈদের দাওয়াত পাননি, তো! ২১ মিনিটেই বানিয়ে ফেলুন মুখে জল আনা বাদশাহী খানা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.