অনলাইনে টাকা ট্রান্সফার করতে কোন ব্যাঙ্ক কত চার্জ নেয় জেনে নিন

এসবিআই, আইসিআইসিআই, ব্যাঙ্ক অফ বরোদা, এইচডিএফসি ব্যাঙ্কে অনলাইন লেনদেনের এই পরিষেবা পেতে কোথায় কত টাকা খরচ হয় জেনে নেওয়া যাক।

Updated By: Jul 19, 2018, 03:23 PM IST
অনলাইনে টাকা ট্রান্সফার করতে কোন ব্যাঙ্ক কত চার্জ নেয় জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: অনলাইনে টাকা পাঠাতে হলে এনইএফটি (NEFT), আরটিজিএস (RTGS) এবং আইএমপিএস (IMPS)— এই তিনটির ওপরেই আপনাকে নির্ভর করতে হবে। সাধারণত ব্যাঙ্ক এই অনলাইন লেনদেনের কাজগুলির জন্য ৫০ টাকা করে নেয়। তবে কিছু কিছু ক্ষেত্রে এই টাকার পরিমাণ কম-বেশিও হয়। এসবিআই, আইসিআইসিআই, ব্যাঙ্ক অফ বরোদা, এইচডিএফসি ব্যাঙ্কে অনলাইন লেনদেনের এই পরিষেবা পেতে কোথায় কত টাকা খরচ হয় জেনে নেওয়া যাক। 

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া: এনইএফটি (NEFT) করতে প্রতি ১০,০০০ টাকায় ১ টাকা মাশুল নেয় এসবিআই। আরটিজিএস (RTGS)-এর জন্য এসবিআই নেয় ৫ টাকা। ১ টাকা বা ৫ টাকা দিয়ে ২ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পাঠানো সম্ভব। লেনদেনের পরিমাণ ৫ লক্ষ টাকার বেশি হলে দিতে হবে ১০ টাকা।

আরও পড়ুন: WBCSSC Recruitment 2018: হাতে আর মাত্র ২ দিন, শয়ে শয়ে লোক নিচ্ছে রাজ্য সরকার

ব্যাঙ্ক অফ বরোদা: ২ লক্ষ টাকা পর্যন্ত অনলাইন লেনদেনের জন্য এনইএফটি (NEFT)-তে খরচ ১৫ টাকা আর আরটিজিএস (RTGS)-এ খরচ ২৫ টাকা। তবে দিনের বিভিন্ন সময়ে পরিষেবা বাবদ ব্যাঙ্কের চার্জ করা টাকার অঙ্ক বিভিন্ন।

আইসিআইসি ব্যাঙ্ক: ১০,০০০ টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত অনলাইন লেনদেনের জন্য এনইএফটি (NEFT)-তে খরচ ২.৫ টাকা আর আরটিজিএস (RTGS) করতে লাগে নূন্যতম ২৫ টাকা। এই টাকা দিয়ে ২ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্য্যন্ত পাঠানো যায়। ২ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত এনইএফটি (NEFT)-তে খরচ ২৫ টাকা।  ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পাঠাতে দিতে হয় ৫০ টাকা। ১ লক্ষ টাকা পাঠাতে আইএমপিএস (IMPS) বাবদ দিতে হয় ৫ টাকা।

আরও পড়ুন: ফেসবুকে এই তথ্যগুলি ভুলেও শেয়ার করবেন না! হতে পারে মারাত্মক বিপদ!

এইচডিএফসি: ব্যাঙ্কের শাখায় গিয়ে এনইএফটি (NEFT) বাবদ দিতে হয় ২.৫ টাকা। এখানেও আরটিজিএসের (RTGS) করতে লাগে ২৫ টাকা। আইএমপিএস (IMPS) পরিষেবায় এখানে ৫ টাকা খরচ করে ১ লক্ষ টাকা পর্যন্ত পাঠানো যায়। টাকার পরিমাণ তার বেশি হলে দিতে হয় ১৫ টাকা।

** সমস্ত ব্যাঙ্কের ক্ষেত্রেই আলাদা করে জিএসটি দিতে হয়।

.