Amavasya 2023: শনিবারে মৌনি অমাবস্যা, জেনে নিন শুভক্ষণ এবং পুজোর নির্ঘণ্ট

এই বছর মৌনী অমাবস্যা পড়েছে ২১ জানুয়ারি। মাঘ মাসের কৃষ্ণপক্ষের এই অমাবস্যা তিথি পড়বে সকাল ৬টা ১৬ মিনিটে। ২২ জানুয়ারি রাত ২টো ২২ মিনিট পর্যন্ত থাকবে অমাবস্যা। 

Updated By: Jan 20, 2023, 02:49 PM IST
Amavasya 2023: শনিবারে মৌনি অমাবস্যা, জেনে নিন শুভক্ষণ এবং পুজোর নির্ঘণ্ট
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শনি যিনি মানুষের জীবনকে প্রভাবিত করার ক্ষেত্রে জ্যোতিষশাস্ত্রে একটি বিশিষ্ট স্থান অধিকার করে আছেন। হিন্দুধর্মে পূর্ণিমার মতোই অমাবস্যা তিথিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাঘ মাসের অমাবস্যাকে মাঘ অমাবস্যা বা মৌনী অমাবস্যা বলা হয়ে থাকে। ধর্মীয় বিশ্বাস অনুসারে মৌনী কথাটি এসেছে মুনি থেকে। সেই কারণে এদিন যাঁরা মৌনতা অবলম্বন করে গঙ্গা, যমুনা বা অন্য কোনও পূণ্য নদীতে তাঁরা ঋষি-মুনির সমান মর্যাদা লাভ করেন।

আরও পড়ুন, Ratanti Kali Puja 2023: আজ রটন্তী কালীপুজো, কোন সময়ে পুজো করলে পূর্ণ হবে সব মনোবাসনা

এই বছর মৌনী অমাবস্যা পড়েছে ২১ জানুয়ারি। মাঘ মাসের কৃষ্ণপক্ষের এই অমাবস্যা তিথি পড়বে সকাল ৬টা ১৬ মিনিটে। ২২ জানুয়ারি রাত ২টো ২২ মিনিট পর্যন্ত থাকবে অমাবস্যা। উদয়াতিথি অনুসারে ২১ জানুয়ারিই পালিত হবে মৌনী অমাবস্যা। মাঘ মাসের সবথকে গুরুত্বপূর্ণ তিথি হল এই অমাবস্যা। 

এদিন গঙ্গাস্নান ছাড়াও দান করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রচলিত বিশ্বাস অনুসারে প্রয়াগরাজে মৌনী অমাবস্যায় পূণ্যস্নান করলে বিশেষ পূণ্যফল লাভ করা যায়। এদিন মৌনতা পালন করলেও শুভ ফল লাভ করা যায়। তবে পুরোপুরি মৌনতা পালন করতে না পারলে এদিন নিজের কথার উপর নিয়ন্ত্রণ রাখবেন। এদিন কাউকে ভুলেও খারাপ কথা বলা উচিত নয়।

শনিবার অমাবস্যা পড়ার কারণে শনিশ্চরি অমাবস্যা হবে। যে সকল রাশির জাতক জাতিকাদের উপর শনির অশুভ নজর থাকে তাদের এই দিনে এই ব্যবস্থাগুলি করা উচিত। এতে করে শনি জনিত কষ্ট থেকে মুক্তি মিলবে। শনিবার শ্রী হনুমানকে জুঁই তেলের প্রদীপ দান করুন এবং সিঁদুর অর্পণ করুন, হনুমান চল্লিশা বা সুন্দরকাণ্ড পাঠ করুন। এতে খুশি হন শনিদেব।

আমাবস্যা ২০২৩: তারিখ ও সময়, প্রতি মাসে এক বছরে একাধিক আমাব্যাস রয়েছে। ২০২৩ সালের অমাবস্যা তারিখগুলো এখানে দেওয়া হল:

মাঘা আমাবস্যা: ২১ জানুয়ারি, ২০২৩, শনিবার
ফাল্গুনা আমাবস্যা: ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, সোমবার থেকে ২০ ফেব্রুয়ারী, সোমবার
চৈত্র অমাবস্যা: মার্চ ২১, ২০২৩, মঙ্গলবার
বৈশাখা আমাবস্যা: ১৯ এপ্রিল, ২০২৩, বুধবার থেকে ২০ এপ্রিল, ২০২৩, বৃহস্পতিবার
জয়ন্ত আমাবস্যা: ১৯ মে, ২০২৩, শুক্রবার
আশাধা আমাবস্যা: ১৭ জুন, ২০২৩, শনিবার
শ্রাবণ অমাবস্যা: ১৭ জুলাই, ২০২৩, সোমবার
শ্রাবণ অধিকারী আমাবস্য: ১৫ আগস্ট, ২০২৩, মঙ্গলবার থেকে ১৬ আগস্ট, বুধবার
ভদ্রপদ আমাবস্যা: ১৪ সেপ্টেম্বর, ২০২৩, বৃহস্পতিবার
আশ্বিনা আমাবস্যা: ১৪ অক্টোবর, ২০২৩, শনিবার
কার্তিক অমাবস্যা: ১৩ নভেম্বর, ২০২৩, সোমবার
মার্গশ্বিশা আমাবস্যা: ১২ ডিসেম্বর, ২০২৩, মঙ্গলবার

আরও পড়ুন, Mauni Amavasya: ত্র্যহস্পর্শ! শনিশ্চরী ও মৌনী অমাবস্যার সঙ্গে সূর্য-শুক্রের মিলন; কাটবে কালসর্প যোগ! জেনে নিন কবে, কখন...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.