২৭ সেপ্টেম্বর পৃথিবী সাক্ষী হতে চলেছে বিরল 'সুপারমুন'-এর

৩০ বছর পর এই প্রথম পৃথিবী সাক্ষী হতে চলেছে বিরল চন্দ্রগ্রহণে। আগামী ২৭ সেপ্টেম্বরে ১ ঘণ্টা ১২ মিনিট ধরে চলবে পূর্ণ চন্দ্রগ্রহণ। নাসার দাবি, সব জায়গায় দেখা না গেলেও, এই ঐশ্বরিক ক্ষণ দেখা যাবে উত্তর ও দক্ষিণ আমেরিকা, ইউরোপ, আফ্রিকা ও পশ্চিম এশিয়ার কিছু জায়গায়।

Updated By: Sep 15, 2015, 04:54 PM IST
২৭ সেপ্টেম্বর পৃথিবী সাক্ষী হতে চলেছে বিরল 'সুপারমুন'-এর

ওয়েব ডেস্ক: ৩০ বছর পর এই প্রথম পৃথিবী সাক্ষী হতে চলেছে বিরল চন্দ্রগ্রহণে। আগামী ২৭ সেপ্টেম্বরে ১ ঘণ্টা ১২ মিনিট ধরে চলবে পূর্ণ চন্দ্রগ্রহণ। নাসার দাবি, সব জায়গায় দেখা না গেলেও, এই ঐশ্বরিক ক্ষণ দেখা যাবে উত্তর ও দক্ষিণ আমেরিকা, ইউরোপ, আফ্রিকা ও পশ্চিম এশিয়ার কিছু জায়গায়।

২৭ সেপ্টেম্বর, ইষ্টার্ন ডে লাইট সময় অনুযায়ী, রাত ৮.১১ তে চাঁদের উপর পৃথিবীর ছায়া পড়তে শুরু করবে। ৯.০৭ থেকে দেখা যাবে চাঁদের উপর পৃথিবীর ছায়া। পূর্ণ চন্দ্রগ্রহণ শুরু হবে রাত্রি ১০.১১ তে। যদিও ভারতীয় সময়ে এই মহাজগতিক ঘটনাটি হবে সকাল ৬ টা থেকে।

চন্দ্র কক্ষপথ গোলকার নয়। তাই পৃথিবীর থেকে যখন সবচেয়ে দূরে থাকে চাঁদ সেইসময় বলা হয় অ্যাপোগি (apogee) আর সবচেয়ে কাছে থাকার সময়কে বলা হয় পেরিগি (perigee)। ২৭ সেপ্টেম্বর আমাদের থেকে মাত্র ৩১ হাজার মাইল দূরে থাকবে সুপারমুন। এরআগে শেষ সুপারমুন দেখা গিয়েছিল ১৯৮২ তে।

.