7th Pay Commission: পেনশনভোগীদের জন্য সুখবর, জেনে নিন কি আছে নতুন নিয়মে

সপ্তম বেতনের সুপারিশ অনুসারে, সরকারের সর্বোচ্চ বেতন সংশোধন করে প্রতি মাসে ২,৫০,০০০ টাকা করা হয়েছে।

Updated By: Nov 3, 2021, 09:08 AM IST
7th Pay Commission: পেনশনভোগীদের জন্য সুখবর, জেনে নিন কি আছে নতুন নিয়মে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশের পেনশনভোগীদের জন্য একটি সুখবর এনেছে কেন্দ্রীয় সরকার। পারিবারিক পেনশনের সর্বোচ্চ সীমা বাড়ানোর ঘোষণা করাহয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে। গত সপ্তাহে কেন্দ্রীয় সরকারের তরফে এই ঘোষণা করা হয়েছে। কেন্দ্র একটি সন্তানের ক্ষেত্রে উভয় অভিভাবকের জন্য প্রদেয় দুটি পারিবারিক পেনশনের   সংশোধিত সীমা বাড়িয়েছে।

সপ্তম বেতনের সুপারিশ অনুসারে, সরকারের সর্বোচ্চ বেতন সংশোধন করে প্রতি মাসে ২,৫০,০০০ টাকা করা হয়েছে। একইভাবে, পেনশন ও পেনশনভোগী কল্যাণ বিভাগ (DoP&PW) পিতা এবং মাতা উভয়ের ক্ষেত্রে একটি শিশু/ সন্তানের জন্য প্রদেয় দুটি পারিবারিক পেনশনের সর্বোচ্চ সীমা সংশোধন করে ১,২৫,০০ টাকা (২,৫০,০০০ টাকার ৫০ শতাংশ বর্ধিত হারে সাধারণ পরিবার পেনশন) এবং ৭৫,০০০ টাকা প্রতি মাস (২,৫০,০০০ টাকার সাধারণ পরিবার পেনশনের ৩০ শতাংশ) করেছে। এই হিসাব করা হবে ২০১৬ সালের জানুয়ারি মাসের ১ তারিখ থেকে। প্রতিরক্ষা মন্ত্রক ২৯ অক্টোবর একটি নতুন নির্দেশের মাধ্যমে সশস্ত্র বাহিনী কর্মীদের DoP&PW-এর আদেশটির বাস্তবায়ন করেছে। এই হিসাব হবে২০১৬ সালের জানুয়ারি মাসের ১ তারিখ থেকে।

আরও পড়ুন: Indian Navy: ডুবোজাহাজের গোপন তথ্য ফাঁস, ২ নৌসেনা কমান্ডারের বিরুদ্ধে চার্জশিট সিবিআইয়ের

উল্লেখযোগ্যভাবে, যেসব কর্মীদের মানসিক বা শারীরিক অক্ষমতায় ভুগছেন এমন শিশু/ভাইবোন রয়েছে তাদেরকে পারিবারিক পেনশন দেওয়ার জন্য প্রতিরক্ষা দপ্তর গত মাসে আয়ের মানদণ্ড বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, শিশু/ভাইবোন আজীবন পারিবারিক পেনশনের জন্য যোগ্য হবেন, যদি পারিবারিক পেনশন ব্যতীত অন্য উৎস থেকে তার সামগ্রিক আয় সাধারণ হারে পারিবারিক পেনশনের চেয়ে কম থাকে। এই আয়ের পরিমান সংশ্লিষ্ট মৃত সরকারি কর্মচারী/পেনশনভোগীর শেষ বেতনের ৩০ শতাংশ। এর উপর মূল্যবৃদ্ধি রিলিফ যুক্ত করা হয়।

অন্যদিকে, এই ধরনের ক্ষেত্রে আর্থিক সুবিধা ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের ৮ তারিখ থেকে কার্যকর হবে। বর্তমানে, প্রতিবন্ধী শিশু/ভাইবোন পারিবারিক পেনশনের জন্য যোগ্য হন যদি পরিবার পেনশন ব্যতীত অন্য উৎস থেকে প্রতিবন্ধী শিশু/ভাইবোনের সামগ্রিক মাসিক আয় মূল্যবৃদ্ধি রিলিফ সহ ৯০০০ টাকার বেশি না হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)