CoWIN-এ বড় সিদ্ধান্ত সরকারের, দেখে নিন কী থাকছে নতুন নিয়মে

OTP ব্যবহারকারীর নিবন্ধিত ফোন নম্বরে পাওয়া যাবে

Updated By: Nov 21, 2021, 11:54 AM IST
CoWIN-এ বড় সিদ্ধান্ত সরকারের, দেখে নিন কী থাকছে নতুন নিয়মে

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক, শনিবার ২০ নভেম্বর, CoWIN পোর্টালে একটি নতুন পরিষেবা চালু করেছে। গ্রাহকের সম্মতি থাকলে বিভিন্ন পরিষেবা প্রদানকারীরা এর সাহায্যে একজন ব্যক্তির টিকা সঙ্ক্রান্ত তথ্য পরীক্ষা করতে পারবেন।

পরিষেবা প্রদানকারীরা সংশ্লিষ্ট ব্যক্তির নিবন্ধিত মোবাইল নম্বর এবং নাম ব্যবহার করে তার টিকা সঙ্ক্রান্ত তথ্য পরীক্ষা করতে পারেন। এই কাজে একজন ব্যক্তির সম্মতির জন্য, পরিষেবা প্রদানকারীকে OTP ব্যবহার করতে হবে। এই OTP ব্যবহারকারীর নিবন্ধিত ফোন নম্বরে পাওয়া যাবে। 

আরও পড়ুন: Canning: গুলিবিদ্ধ TMC যুব নেতার মৃত্যু SSKM হাসপাতালে

এই সুবিধাটি যে কোনও সংস্থা যেমন ট্র্যাভেল এজেন্সি, অফিস, নিয়োগকর্তা, বিনোদন সংস্থা অথবা আইআরসিটিসি-র মতো সরকারী সংস্থাগুলি ব্যবহার করতে পারবে। সেই সকল সংস্থা যাদের জন্য একজন ব্যক্তির টিকার তথ্য যাচাই করা গুরুত্বপূর্ণ তাদের জন্য কার্যকরী এই পরিষেবা।

সাধারন মানুষ 'নো ইওর ভ্যাকসিনেশন স্টেটাস' অপশনটি ব্যবহার করে, ভ্যাকসিন সার্টিফিকেট ছাড়াই ভ্যাকসিনেশন স্ট্যাটাস প্রয়োজন এমন পরিষেবাগুলি পাবেন। ট্রাভেল এজেন্সিগুলি এই পরিষেবাটি ব্যবহার করতে পারবে। এছারাও বিভিন্ন সংস্থার নিয়োগকর্তারা পরিষেবাটি ব্যবহার করতে পারেন তাদের কর্মচারীদের টিকা সঙ্ক্রান্ত তথ্য জানার জন্য।  এই পরিষেবার মাধ্যমে দেশে অর্থনৈতিক কর্মকাণ্ড শুরু করা অনেক সহজ হবে বলে মনে করা হচ্ছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.