আগুনের মধ্যে দিয়ে হেঁটে যাবে 'নরম রোবট'

এমন এক নরম রোবট তৈরি করলেন বিজ্ঞানীরা যা সহজেই বিভিন্ন প্রতিকৃল পরিবেশ অতিক্রম করতে পারে। বরফে ঢাকা অঞ্চল, খানা খন্দ এমনকি আগুনের মধ্যে দিয়েও দিব্যি হেঁটে যেতে পারে।

Updated By: Sep 12, 2014, 06:44 PM IST
আগুনের মধ্যে দিয়ে হেঁটে যাবে 'নরম রোবট'

ওয়েবডেস্ক: এমন এক নরম রোবট তৈরি করলেন বিজ্ঞানীরা যা সহজেই বিভিন্ন প্রতিকৃল পরিবেশ অতিক্রম করতে পারে। বরফে ঢাকা অঞ্চল, খানা খন্দ এমনকি আগুনের মধ্যে দিয়েও দিব্যি হেঁটে যেতে পারে।

বিজ্ঞানীরা জানিয়েছেন রোবটটি এই সব প্রতিকূল পরিস্থিতি অতিক্রম করতে নিজের পিছনেই  প্রয়োজনীয় জিনিসপত্র, যেমন মাইক্রো কমপ্রেসর, কন্ট্রোল সিস্টেম, ব্যাটারি ইত্যাদি, বহন করে।

গবেষক মাইকেল টোলে জানিয়েছেন এই প্রথমবার নমনীয় পদার্থ দিয়ে এমন এক রোবট বানানো হল যা কোনও এক জায়গায় আবদ্ধ থাকে না। এর আগে সবার ধারণা ছিল ধাতু বা নমনীয় পদার্থ দিয়ে নির্মিত রোবটী একমাত্র চলে ফিরে বেড়াতে পারে, তাদের নিয়ন্ত্রণ করাও সহজ হবে। নমনীয় পদার্থ দিয়ে তৈরি এই রোবট সেই ধারণাকেই চ্যালেঞ্জ ছুঁড়ে দিল। টোলে জানিয়েছেন এই যন্ত্রমানবের নির্মান প্রকৃতি দ্বারা অনুপ্রাণিত।

এই রোবটের উপরের অংশ প্রধানত হালকা সিলিকন রাবার দিয়ে তৈরি হয়েছে। ফলে রোবটির সামগ্রিক ওজন কম। নীচের অংশ তৈরি কেভলার ফ্যাবরিক দিয়ে যা শক্তপোক্ত কিন্তু স্বল্প ওজনের।

 

.