Earth Day 2022: ২০ বছরে জলবায়ুর পরিবর্তনে কোন চ্যালেঞ্জের মুখে পৃথিবী? মনে করাল Google Doodle

 ১৯৭০ সালে প্রথম পালিত হয় বসুন্ধরা দিবস

Updated By: Apr 22, 2022, 12:25 PM IST
Earth Day 2022: ২০ বছরে জলবায়ুর পরিবর্তনে কোন চ্যালেঞ্জের মুখে পৃথিবী? মনে করাল Google Doodle

নিজস্ব প্রতিবেদন: পৃথিবী সম্পর্কে জ্ঞান ছড়িয়ে দিতে একটি ইন্টার‍্যাক্টিভ ডুডলের মাধ্যমে বৃহস্পতিবার Google উদযাপন করেছে 'আর্থ ডে'।

শুক্রবারের ডুডলের মাধ্যমে গুগল পৃথিবীতে জলবায়ু পরিবর্তনের ফলে তৈরি হওয়া চ্যালেঞ্জের বিষয়ে বলা হয়েছে। গুগল আর্থ টাইমল্যাপস এবং অন্যান্য উৎস থেকে পাওয়া আসল টাইম-ল্যাপস ছবি ডুডলে ব্যবহার করেছে গুগল। এই ডুডল আমাদের গ্রহের চারপাশে চারটি ভিন্ন এলাকায় জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে ব্যবহারকারীদের দেখিয়েছে। 

এই ডুডল আফ্রিকার মাউন্ট কিলিমাঞ্জারোর (Mt. Kilimanjaro) চূড়ায় হিমবাহের গলে যাওয়া, গ্রীনল্যান্ডে সেরমারসুক হিমবাহের (Sermersooq Glacier) গলন, অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফ (Great Barrier Reef) এবং জার্মানির হারজ ফরেস্টের আসল চিত্র ব্যবহার করে জলবায়ু সংকটের প্রভাব দেখিয়েছে।

আরও পড়ুন: Summer Beverage: গরমের চোটে 'ঘোল খেয়ে' ক্লান্ত হলে লড়ুন ঘোল দিয়েই!

বসুন্ধরা দিবস একটি বার্ষিক অনুষ্ঠান যা প্রতি বছর ২২ এপ্রিল পরিবেশ সুরক্ষার সমর্থনে উদযাপিত হয়। ১৯৭০ সালে প্রথম পালিত হয় বসুন্ধরা দিবস। বর্তমানে ১৯৩টিরও বেশি দেশে আর্থ ডে নেটওয়ার্ক দ্বারা বিশ্বব্যাপী অনুষ্ঠান হয়।

২০২২ সাল এই উদযাপনের ৫২ তম বছর। শুক্রবার পরিবেশ সুরক্ষার সমর্থনে বিশ্বব্যাপী বহু অনুষ্ঠান এবং প্রচারা চলছে। ২০২২ সালের বসুন্ধরা দিবসের থিম  'Invest In our Planet'। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.