PAN-Aadhaar লিঙ্ক, ITR ফাইলিং, TAX ফাইল: জেনে নিন ৫টি বড় আর্থিক সময়সীমার ডেডলাইন কবে?

একনজরে দেখে নিন কোন ৫টি জরুরি আর্থিক কাজ সেরে ফেলতে হবে-- 

Updated By: Mar 2, 2022, 01:21 PM IST
PAN-Aadhaar লিঙ্ক, ITR ফাইলিং, TAX ফাইল: জেনে নিন  ৫টি বড় আর্থিক সময়সীমার ডেডলাইন কবে?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ৩১ মার্চ শেষ হচ্ছে অর্থবর্ষ এবং তাই অর্থ সংক্রান্ত বিষয়গুলি এর মধ্যেই শেষ করতে হবে। এই অর্থবর্ষের শেষ হতে আর মাত্র এক মাস বাকি এবং আপনি যদি এখনও গুরুত্বপূর্ণ কাজগুলি শেষ না করে থাকেন তবে এখনই তা করার সময়। 

একনজরে দেখে নিন কোন ৫টি জরুরি আর্থিক কাজ সেরে ফেলতে হবে-- 

PAN-AADHAAR Linking: 

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) আধার কার্ডের সঙ্গে স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (প্যান) কার্ড লিঙ্ক করার সময়সীমা ৩১ মার্চ, ২০২২ পর্যন্ত বাড়িয়েছে৷ আপনি যদি আপনার প্যান কার্ডকে আধারের সঙ্গে লিঙ্ক না করে থাকেন তবে আপনি নতুন আয়করের নতুন ওয়েবসাইডের যেতে পারে  এবং এই মাসের শেষের আগে প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন।

Tax Saving Investments: 

চলতি অর্থবছরে ২০২১-২২এ করা আপনার সমস্ত কর বিনিয়োগ সেরে ফেলবু এখনই। যদি আপনি কোনও সঞ্চয় বা বিনিয়োগ না করেন, তবে আপনার কাছে এটি করার জন্য মাত্র এই মাস আছে। বেতনভোগী করদাতাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ট্যাক্স সেভিং ইনভেস্টমেন্ট ধারা 80C এর অধীনে আসে যার জন্য দেড় লক্ষ টাকা কাটছাঁটের অনুমতি দেওয়া হয়েছে।

Submit Form 12B: 

ফর্ম 12B হল একটি আয়কর ফর্ম। বেতনভোগী ব্যক্তি যদি বছরের মাঝামাঝি কোনও নতুন সংস্থায় যোগদান করেন তাহলে তাকে জমা দিতে হবে। আপনি যদি ২০২১-২২ আর্থিক বছরে চাকরি পরিবর্তন করে থাকেন, তাহলে ফর্ম 12B ব্যবহার করে আয়ের বিবরণ দিন। আপনার নতুন সংস্থা ৩১ মার্চের আগে ফর্ম 12B-তে দেওয়া বিবরণের ভিত্তিতে সঠিক TDS কাটতে পারবে। 

Belated ITR or revised ITR:

FY 2020-21 বা AY 2021-22-এর ITR ফাইল করার শেষ তারিখ হল ৩১ মার্চ ২০২২৷ তাই আপনি যদি কোনও কারণে আপনার ITR ফাইল করা মিস করে থাকেন, তাহলে আপনি এই মাসের শেষে তা করতে পারেন৷

KYC for Banks:

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট কেওয়াইসির সময়সীমা ৩১ ডিসেম্বর ২০২১ থেকে ৩১ মার্চ ২০২২ পর্যন্ত বাড়িয়েছিল৷ কেওয়াইসি-এর পর্যায়ক্রমিক আপডেটের উপর আরবিআই সার্কুলার  দিয়ে অ্যাকাউন্ট পরিচালনার উপর বিধিনিষেধ বলেছিল যে কোভিডকালে পূর্বোক্ত বিজ্ঞপ্তিতে প্রদত্ত শিথিলতার জন্য ৩১ মার্চ, ২০২২ পর্যন্ত বাড়ানো হয়েছে। 

আরও পড়ুন, Oil Prices Surge: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাশুল, প্রতি ব্যারেলে ১০০ ডলার বাড়ল তেলের দাম!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.