Oil Prices Surge: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাশুল, প্রতি ব্যারেলে ১০০ ডলার বাড়ল তেলের দাম!

অপরিশোধিত তেলের দাম বৃদ্বির আশঙ্কা বিশ্ব বাজারে বড় উদ্বেগের কারণ, রাশিয়া বিশ্বে তেল উৎপাদনকারীদের মধ্যে অন্যতম। 

Updated By: Mar 2, 2022, 11:10 AM IST
Oil Prices Surge: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাশুল, প্রতি ব্যারেলে ১০০ ডলার বাড়ল তেলের দাম!
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবারই বেড়েছে তেলের দাম এবং রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ বাড়ায় বিনিয়োগকারীরা অতি-নিরাপদ মার্কিন সরকারী বন্ডে আরও অর্থ স্থানান্তর করছে। রাশিয়া ও ইউক্রেনের এই দ্বন্দ্বের ফলে বর্তমান অস্থির পরিস্থিতিতে স্টক পড়ে গিয়েছে। আর প্রভাব বিশ্ব অর্থনীতিে পড়বে এমন আশঙ্কা করছেন বিনিয়োগকারীরা। এর মধ্যেই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের (Crude Oil) দাম ১০০ ডলার প্রতি ব্যারেলে পৌঁছে গিয়েছে। 

রাশিয়া এনার্জির বাজারে সবচেয়ে বড় ভূমিকা পালন করে থাকে। ইউরোপীয় দেশগুলির জন্য রাশিয়া সবচেয়ে বড় প্রাকৃতিক গ্যাস সরবরাহকারী। তাদের সৌদি আরবের সঙ্গেও ভাল সম্পর্ক। সৌদি আর তেল উৎপাদনকারী দেশগুলির নেতা। এই অবস্থায় রাশিয়া চাইলে ‘এনার্জি ক্রাইসিস’ বাড়াতে পারে। ডাও জোন্স ইন্ডাস্ট্রিয়াল এভারেজে ৩৩৭ পয়েন্ট বা ১ শতাংশ কমে ৩৩,৫৫৪ এ এবং নাসডাক ০.৫ শতাংশ কমেছে। তেল, কৃষি পণ্য এবং সরকারী বন্ডের জন্য বাজার থেকে বড় চাপ আসছে। তবে তেলের দাম বৃদ্বির আশঙ্কা বিশ্ব বাজারে বড় উদ্বেগের কারণ, রাশিয়া বিশ্বে তেল উৎপাদনকারীদের মধ্যে অন্যতম। র

প্রসঙ্গত, ইউক্রেনের ডনবাস অঞ্চলে রুশ সেনা পাঠানোর ঘোষণার পরই এই দাম বৃদ্ধি। করোনার আবহে তেলের দাম গত দু’মাস ধরেই বেড়ে চলেছে। উৎপাদন বাড়ানোও হয়েছে দাম সামাল দিতে। কিন্তু যুদ্ধের এই নয়া আবহে তা লাগাম ছাড়া হয়ে আকাশ ছোঁয়া হয়ে গিয়েছে। কারণ, রাশিয়া পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম তেল উৎপাদক। 

তেলের দাম বাড়ায় বিপদে কিন্তু ভারতের উপরেও আসতে চলেছে। ভারত প্রয়োজনের ৮০ শতাংশের বেশি তেল আমদানি করে। আর আমদানির মোট যে হিসেব, তার মধ্যে তেল আমদানি ২৫ শতাংশ। এখন তেলের দাম বাড়লে তার সঙ্গে পাল্লা দিয়ে জিনিসপত্রের দামও বাড়বে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণ কৃষিপণ্যের দামের উপর আরও চাপ সৃষ্টি করেছে, যা ইতিমধ্যেই ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির সঙ্গে পাল্লা দিচ্ছে।

গম এবং ভুট্টার দাম বুশেল প্রতি চার শতাংশের বেশি বেড়েছে এবং এই বছর এখনও পর্যন্ত ২০ শতাংশের বেশি বেড়েছে। প্রসঙ্গত, ইউক্রেন উভয় ফসলের একটি প্রধান রপ্তানিকারক। ইউক্রেনের সংঘাত বিশ্বব্যাপী বাজারকে নাড়া দিয়েছে এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং কেন্দ্রীয় ব্যাঙ্কের সুদের হার বাড়ানোর পরিকল্পনার মুখে অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে উদ্বেগ বাড়ছে।

আরও পড়ুন, LPG Cylinder Price Hike: বাড়ল LPG সিলিন্ডারের দাম, মঙ্গলবার থেকেই দিতে হবে অতিরিক্ত টাকা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.