PF Interest Alert: জানিয়ে দেওয়া হল নতুন সুদের হার! জেনে নিন প্রভিডেন্ট ফান্ডে কত বাড়বে আপনার টাকা?

২০২২ সালের মার্চ মাসে, EPFO ​২০২১-২২ এর জন্য EPF-এর উপর সুদ কমিয়ে তার প্রায় পাঁচ কোটি গ্রাহকের জন্য ৮.১ শতাংশ করে যা চার দশকেরও বেশি সময়ের মধ্যে সবথেকে কম। এটি ২০২০-২১ সালে ছিল ৮.৫ শতাংশ।

Updated By: Mar 28, 2023, 03:26 PM IST
PF Interest Alert: জানিয়ে দেওয়া হল নতুন সুদের হার! জেনে নিন প্রভিডেন্ট ফান্ডে কত বাড়বে আপনার টাকা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবসর তহবিল সংস্থা EPFO ​​মঙ্গলবার তাদের সভায় ২০২২-২৩-এর জন্য কর্মচারীদের ভবিষ্যৎ তহবিল (EPF) আমানতের উপর ৮.১৫ শতাংশ সুদের হার নির্ধারণ করেছে। ২০২২ সালের মার্চ মাসে, EPFO ​২০২১-২২ এর জন্য EPF-এর উপর সুদ কমিয়ে দেয়। প্রায় পাঁচ কোটি গ্রাহকের জন্য ৮.১ শতাংশ সুদ নির্ধারন করে তাঁরা যা গত চার দশকেরও বেশি সব থেকে কম।এই সুদের হার ২০২০-২১ সালে ছিল ৮.৫ শতাংশ।

১৯৭৭-৭৮ সালের পর এটাই ছিল সর্বনিম্ন সুদের হার। ১৯৭৭-৭৮ সালে EPF সুদের হার ছিল ৮ শতাংশে দাঁড়িয়েছিল।

সূত্র মারফত জানা গিয়েছে, ‘কর্মচারীদের ভবিষ্যৎ তহবিল সংস্থার সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টিজ (সিবিটি) মঙ্গলবার তার সভায় ২০২২-২৩ এর জন্য EPF-এ ৮.১৫ শতাংশ হারে সুদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে’।

আরও পড়ুন: Chaiti Chhath Puja: চলছে চৈতি ছট! সূর্য যেন চিরকাল এ বিশ্বে বইয়ে দেয় জীবনের স্রোত...

২০২০-২১ এর জন্য EPF আমানতের উপর ৮.৫ শতাংশ হারে সুদ দেওয়ার জন্য ২০২১ সালের মার্চ মাসে CBT সিদ্ধান্ত নেয়।

CBT-এর সিদ্ধান্তের পরে, ২০২২-২৩-এর জন্য EPF আমানতের সুদের হারের বিষয়ে সম্মতির জন্য অর্থ মন্ত্রকের কাছে পাঠানো হবে।

সরকারের অনুমোদনের পরে, ২০২২-২৩-এর জন্য EPF-এর সুদের হার EPFO-এর পাঁচ কোটিরও বেশি গ্রাহকের অ্যাকাউন্টে জমা হবে। অর্থ মন্ত্রকের মাধ্যমে সরকার অনুমোদন দেওয়ার পরেই EPFO ​নির্দিষ্ট হারে ​সুদ প্রদান করে।

আরও পড়ুন: Revati Nakshtra: রেবতী নক্ষত্রে ২ বড় গ্রহের প্রবেশ, এই ভাগ্যবান রাশির জীবনে হঠাৎ হবে অর্থের বৃষ্টি!

২০২০ সালের মার্চ মাসে প্রভেডেন্ট ফান্দ আমানতের উপরে সুদ কমিয়ে দেয়। এই সুদের হার ২০১৮-১৯ সালে ছিল ৮.৬৫ শতাংশ যা ২০১৯-২০ সালে হয় ৮.৫ শতাংশ। ২০১৫-১৬ সালে সুদের হার ছিল ৮.৮ শতাংশ।

অবসর তহবিল সংস্থাটি ২০১৩-১৪ এর পাশাপাশি ২০১৪-১৫ সালে ৮.৭৫ শতাংশ হারে সুদ দিয়েছে, যা ২০১২-১৩-এর ৮.৫ শতাংশের তুলনায় বেশি।

২০১১-১২ সালে সুদের হার ছিল ৮.২৫ শতাংশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

 

.