Post Office: এবার পাওয়া যাবে কোভিড টিকার বুকিং সহ অন্যান্য সুবিধা

এই বছরের জুলাই মাসে, ইন্ডিয়ান পোস্ট টুইটারে ঘোষণা করেছিল যে আইটিআর (ITR) জমা দেওয়ার জন্য নিকটবর্তী পোস্ট অফিসে তাদের সিএসসি (CSC) কাউন্টারে যেতে পারে।

Updated By: Oct 17, 2021, 05:48 PM IST
Post Office: এবার পাওয়া যাবে কোভিড টিকার বুকিং সহ অন্যান্য সুবিধা

নিজস্ব প্রতিবেদন: যারা PAN কার্ডের জন্য আবেদন করতে চান বা কোভিড -১৯ টিকার অ্যাপয়েন্টমেন্ট নিতে চান তারা এখন তাদের নিকটবর্তী পোস্ট অফিসে তা করতে পারেন। সুবিধাগুলির সমস্ত বিবরণ অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যাবে। ইন্ডিয়ান পোস্ট দেশের বিভিন্ন কমন সার্ভিস সেন্টারে আয়কর রিটার্ন দাখিলের সুবিধাও শুরু করেছে। সাধারণ জনগণের সুবিধার্থে ইন্ডিয়ান পোস্ট বিভিন্ন তৃতীয় পক্ষের পরিষেবা অন্তর্ভুক্ত করেছে। এটি বিশেষ করে সমাজের স্বল্প শিক্ষিত অংশ এবং যারা ইন্টারনেট প্রযুক্তিতে পারদর্শী নয় তাদের জন্য উপকারী। 

এই বছরের জুলাই মাসে, ইন্ডিয়ান পোস্ট টুইটারে ঘোষণা করেছিল যে আইটিআর (ITR) জমা দেওয়ার জন্য নিকটবর্তী পোস্ট অফিসে তাদের সিএসসি (CSC) কাউন্টারে যেতে পারে। ইন্ডিয়ান পোস্ট টুইট করে জানিয়েছে, “এখন, আপনার আয়কর রিটার্ন দাখিলের জন্য বেশি দূরে যাওয়ার দরকার নেই। আপনি আপনার নিকটবর্তী পোস্ট অফিস সিএসসি কাউন্টারে আয়কর রিটার্ন পরিষেবাগুলি সহজেই ব্যবহার করতে পারেন”।

আরও পড়ুন: Post Office Small Saving Scheme: মাসিক ৫০০ টাকা বিনিয়োগে বার্ষিক সুদ, ছাড় ট্যাক্সেও 

কমন সার্ভিস সেন্টারের (CSC) মাধ্যমে ইন্ডিয়ান পোস্ট অন্যান্য অনেক পরিষেবা প্রদান করে। এই কমন সার্ভিস সেন্টারের (CSC) মাধ্যমে ভোটার কার্ড এবং পাসপোর্টের আবেদনও করা সম্ভব। এছাড়াও প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা এবং ফাস্ট্যাগের টপ আপ রিচার্জও করা যাবে। এই সবের সঙ্গেই জীবন প্রমান সার্টিফিকেট এবং ইউটিলিটি বিলও জমা দেওয়া যাবে। 

CSC পরিষেবাগুলি অবশ্য বর্তমানে নির্বাচিত কিছু পোস্ট অফিসে পাওয়া যায়। ইন্ডিয়ান পোস্ট কমন সার্ভিস সেন্টারগুলি (CSC) বিভিন্ন নাগরিককেন্দ্রিক পরিষেবা প্রদানের জন্য পোস্ট অফিস এবং সাধারণ পরিষেবা কেন্দ্রগুলির একত্রীকরণ হিসাবে শুরু হয়েছিল। এটি ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে সিএসসি ই-গভর্নেন্স সার্ভিসেস ইন্ডিয়া লিমিটেডের একটি অংশ। ইন্ডিয়া পোস্ট কমন সার্ভিস সেন্টারগুলির (CSC) মাধ্যমে, সরকার থেকে নাগরিক স্কিম (G2C) এবং ব্যবসায়ীদের থেকে নাগরিকদের স্কিম (B2C) সহ ১০০ টিরও বেশি পরিষেবা প্রদান করা হয়। G2C এর অধীনে, প্রধানমন্ত্রী স্টিট ভেন্ডর আত্ম নির্ভর যোজনা (PMSVANIDHI), প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (যা আয়ুষ্মান ভারত নামেও পরিচিত) এবং প্রধানমন্ত্রী লঘু ব্যপারী মান-ধন যোজনা (PM-LVM) এর মতো প্রকল্প রয়েছে।  

বিজনেস টু সিটিজেনস (B2C) পরিষেবার অধীনে, মানুষ নির্বাচিত ডাকঘরে বিদ্যুৎ, জল এবং গ্যাসের বিল জমা দিতে পারেন। জীবন বীমা এবং যানবাহন বীমার জন্য প্রিমিয়ামের পুনর্নবীকরণও সিএসসিতে (CSC) করা যেতে পারে। আরও তৃতীয় পক্ষের পরিষেবা যেমন EMI প্রদান বা ফ্লাইট, ট্রেন এবং বাসের টিকিট বুকিং-ও করা যাবে এখানে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)