Post Office Small Saving Scheme: মাসিক ৫০০ টাকা বিনিয়োগে বার্ষিক সুদ, ছাড় ট্যাক্সেও

যে কোনও প্রাপ্তবয়স্ক ভারতীয় নাগরিক এই স্কিমে অ্যাকাউন্ট খুলতে পারেন এবং অবসর গ্রহণের পর পেনশন সুবিধার সুবিধা নিতে পারেন।

Updated By: Oct 17, 2021, 03:30 PM IST
Post Office Small Saving Scheme: মাসিক ৫০০ টাকা বিনিয়োগে বার্ষিক সুদ, ছাড় ট্যাক্সেও

নিজস্ব প্রতিবেদন: অর্থ নিরাপদে রাখতে এবং নিরাপদ উপায়ে বিনিয়োগ করে ভালো রিটার্ন পেতে চান, তাদের জন্য একটি অন্যতম ভালো উপায় হল পোস্ট অফিস ছোট সঞ্চয় যোজনা। এই স্কিমে পেনশন সুবিধা এবং অন্যান্য সুবিধাও রয়েছে। অসংগঠিত ক্ষেত্রে কর্মচারীরা অবসর গ্রহণের পরিকল্পনা করলে, ইন্ডিয়ান পোস্টের পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) স্কিম পেনশনের সুবিধা নেওয়ার সবচেয়ে ভালো উপায় হতে পারে। এই স্কিমে অর্থ বিনিয়োগ করার আগে, পোস্ট অফিস PPF স্কিম সম্পর্কে বিস্তারিত পরীক্ষা করা উচিত।

আরও পড়ুন: Actor's Death : ভগবান রামের নাম চিৎকার করতে করতে মঞ্চেই প্রয়াত অভিনেতা

এই বিশেষ স্কিমে, যে কোনও ব্যক্তি বছরে ন্যূনতম ৫০০ টাকা জমা দিয়ে অ্যাকাউন্ট খুলতে পারেন। একই সময়ে, এই পোস্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) স্কিমে সর্বাধিক ১.৫০ লক্ষ টাকা জমা করা সম্ভব। এই স্কিমের আমানতকারীরা আয়কর আইনের ৮০সি (80C) ধারার অধীনেও ছাড়ের জন্য যোগ্য। যে কোনও প্রাপ্তবয়স্ক ভারতীয় নাগরিক এই স্কিমে অ্যাকাউন্ট খুলতে পারেন এবং অবসর গ্রহণের পর পেনশন সুবিধার সুবিধা নিতে পারেন। এর বাইরে একজন নাবালকের অ্যাকাউন্টও তার অভিভাবক খুলতে পারেন। 

বর্তমানে, এই পোস্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) স্কিমে, আমানতকারীরা বার্ষিক ৭.১ শতাংশ হারে সুদের সুবিধা পান। এই সুদ প্রতি আর্থিক বছরের শেষে আমানতকারীর অ্যাকাউন্টে জমা হয়। এছাড়াও, PPF স্কিমের অধীনে অর্জিত সুদ আয়কর পরিসরের বাইরে। এই পোস্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) স্কিমে, ১৫ বছরের জন্য বিনিয়োগ করা যেতে পারে। এর পরে, আমানতকারীর পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) অ্যাকাউন্ট পূর্ণ হবে। যদিও অ্যাকাউন্ট খোলার বছরকে এই হিসাবের মধ্যে গণনা করা হয় না।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)