PPF Scheme: আপনিও পিপিএফ-এ টাকা রাখেন? আজই সাবধান হন, নাহলেই হবে বড় ক্ষতি

PPF Scheme: পিপিএফ প্রকল্প কেন্দ্রীয় সরকারের অধীনে। এই স্কিমে ১৫ বছরের জন্য বিনিয়োগ করা যেতে পারে এবং এটি ১৫ বছর পরে ম্যাচিয়োর হয়। কেন্দ্রীয় সরকার পিপিএফ-এর মাধ্যমে সাধারণ মানুষকে বিনিয়োগ ও সঞ্চয়ের সুযোগ দেয়।

Updated By: May 31, 2023, 05:28 PM IST
PPF Scheme: আপনিও পিপিএফ-এ টাকা রাখেন? আজই সাবধান হন, নাহলেই হবে বড় ক্ষতি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সরকার সাধারণ মানুষের জন্য অনেক স্কিম চালাচ্ছে। এই প্রকল্পগুলির মাধ্যমে, সরকার জনগণকে বিভিন্ন সুবিধা দিচ্ছে। একই সময়ে, তাদের মধ্যে পিপিএফের একটি স্কিমও রয়েছে। সরকারের তরফে, পিপিএফ স্কিমের মাধ্যমে লোকেদের বিভিন্ন সুবিধা দেওয়া হয়। যদি মানুষ পিপিএফ স্কিমে অর্থ বিনিয়োগ করে, তবে কিছু জিনিসের বিষয়ে যত্ন নেওয়া দরকার। এই গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি হল পিপিএফ-এর সুদ।

পিপিএফ স্কিম

পিপিএফ প্রকল্প কেন্দ্রীয় সরকারের অধীনে রয়েছে। এই স্কিমে ১৫ বছরের জন্য বিনিয়োগ করা যেতে পারে এবং এটি ১৫ বছর পরে ম্যাচিয়োর হয়। কেন্দ্রীয় সরকার পিপিএফ-এর মাধ্যমে সাধারণ মানুষকে বিনিয়োগ ও সঞ্চয়ের সুযোগ দেয়। এর সঙ্গে, পিপিএফ-এ প্রদত্ত সুদের হার কেন্দ্রীয় সরকার দ্বারা নির্ধারিত হয়। বর্তমানে পিপিএফ-এ বছরে ৭.১ শতাংশ সুদ দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: রোহিণী নক্ষত্রে সূর্য! অকল্পনীয় সৌভাগ্যের মুখোমুখি এই রাশিগুলি...

পিপিএফ স্কিমে সুদের পর্যালোচনা

অন্যদিকে, যারা পিপিএফ স্কিমে অর্থ বিনিয়োগ করেন তাদের মনে রাখা উচিত যে পিপিএফ স্কিমে সুদের হার প্রতি তিন মাসে পর্যালোচনা করা হয়। পর্যালোচনার পর সরকার যদি মনে করে যে পিপিএফ স্কিমের সুদের হার পরিবর্তন করা উচিত, তাহলে সরকার সেই পদক্ষেপ নিতে পারে।

আরও পড়ুন: World No Tobacco Day: সঙ্গমের আগে বা পরে ধূমপান! লিঙ্গোত্থানে বা অর্গাজমে কোনও ম্যাজিক ঘটে?

বিনিয়োগ

এর সঙ্গেই, মানুষ পিপিএফ স্কিমে একটি আর্থিক বছরে সর্বাধিক ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারে। একই সময়ে, মানুষের প্রতি আর্থিক বছরে ন্যূনতম ৫০০ টাকা বিনিয়োগ করতে হয়। যদি ন্যূনতম বিনিয়োগ না করা হয় তবে অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় হয়ে যেতে পারে। এমন পরিস্থিতিতে, পিপিএফ স্কিমে কতটা বিনিয়োগ প্রয়োজন তা মাথায় রাখুন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.