Winter Season: শীতে সুস্থ থাকতে আপনাকে খেতেই হবে এইসব!

এবারের শীতযাপনে ঘরোয়া শীতবিলাসের সঙ্গী হোক এগুলিই।

Updated By: Dec 10, 2021, 06:05 PM IST
Winter Season: শীতে সুস্থ থাকতে আপনাকে খেতেই হবে এইসব!

নিজস্ব প্রতিবেদন: শীতকালে ফলের কথা বললেই আমরা কমলালেবুর কথাই বেশির ভাগ সময়ে ভাবি। কমলালেবু তো অবশ্যই শীতের সব চেয়ে উপাদেয় ও আকর্ষণীয় ফল। কিন্তু তাই বলে শীতে শুধু এই একটি ফল খেয়েই কাটাতে হবে না আপনাকে। বরং শীতে লড়তে গেলে এবং শীতের আক্রমণ এড়িয়ে সুস্থ থাকতে গেলে আপনাকে খেতেই হবে এই সব ফল।

আখ-- আখ খুবই পরিচিত এক 'ডিটক্স'। এটি বরাবরই লিভারের যত্ন নেয়। শীতেও এটি খুবই কার্যকর। এমনিতেও শীতের রোদে বসে আখের রস খাওয়ার আমেজই আলাদা।  

কুল-- মরশুমি ফল হিসেবে কুলকে একটু ছোট চোখেই দেখা হয়। বাচ্চাদের খেলার ফাঁকে গাছ থেকে পেড়ে খাওয়ার খেলার মজার মধ্যেই বরাবর সীমাবদ্ধ থেকেছে এটা। কিন্তু কুল খুবই জরুরি একটি ফল। নানা গুণাগুণ এর। এটি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় আবার স্বাদেও ভালো।    

তেঁতুল -- জিভে জল আনা এই ফল পরিপাক ক্রিয়ায় প্রভূত সাহায্য করে। বিভিন্ন ভাবে খাওয়া যায় তেঁতুল। যেমন, ঘরোয়া অম্বল তৈরি করে ভাতের পাতে কিংবা ভাত খাওয়ার পরে আচার-চাটনি করে। এ ছাড়া, তেঁতুলের ক্বাত্থ তৈরি করে তা দেওয়া যায় বিভিন্ন রান্নায়।

আমলকি-- রোগ সংক্রমণ রোখার ক্ষেত্রে আমলকি এক অসাধারণ ফল হিসেবে স্বীকৃত। সর্দিকাশি রোখার জন্য সারা বছর ধরে যে চ্যবনপ্রাশ খাই আমরা, তার অন্যতম উপকরণ এই আমলকি। আমলকি কাঁচা খাওয়া চলে। আমলকি ভাতে সেদ্ধ করে খাওয়া যায়। খাওয়া যায় আমলকির রস করেও। পুষ্টিবিদেরা বলেন, প্রচুর ভিটমিন সি এবং অ্যান্টি অক্সিড্যান্টের উৎস এই ফল।

ফলে, শীতে শরীরে রোগপ্রতিরোধ শক্তি বাড়িয়ে নেওয়ার জন্য এবং জিভের স্বাদকোরকে নতুনত্ব আনতে এবারের শীতযাপনে আপনার ঘরোয়া শীতবিলাসের সঙ্গী হোক এই ফলগুলি।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: আপনি শনিদোষে ভুগছেন? আপনাকে উদ্ধার করতে পারে এই Shani Amavasya

.