ATM Transaction Limit: নতুন বছরে মহার্ঘ হচ্ছে ATM, প্রতি লেনদেনেই দিতে হবে টাকা

পয়লা জানুয়ারি ২০২২ থেকে সমস্ত ব্যাঙ্ককে এটিএম লেনদেনের জন্য চার্জ বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে

Updated By: Dec 3, 2021, 01:20 PM IST
ATM Transaction Limit: নতুন বছরে মহার্ঘ হচ্ছে ATM, প্রতি লেনদেনেই দিতে হবে টাকা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: নতুন বছরে এটিএম ব্যবহার আরও ব্যয়বহুল হতে চলেছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে পয়লা জানুয়ারি ২০২২ থেকে সমস্ত ব্যাঙ্ককে এটিএম লেনদেনের জন্য চার্জ বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে। এখনও পর্যন্ত একটি নির্দিষ্ট সময়ের পর্যন্ত লেনদেনের থেকে বেশিবার ব্যবহার করলে ব্যাঙ্ক গ্রাহকদের ওপর চার্য আরোপ করে। সেক্ষেত্রে বেশিবার এটিএম ব্যবহার করে টাকা তুললে প্রতি লেনদেনে এক টাকা কেটে নেয়। 

রিজার্ভ ব্যাঙ্কের (RBI নোটিফিকেশন) একটি বিজ্ঞপ্তি অনুসারে, বিনামূল্যে লেনদেনের একটি সীমার পরে, ব্যাঙ্ক গ্রাহকদের এখন আরও বেশি টাকা দিতে হবে পরবর্তী এটিএম লেনদেনে। বর্তমানে সময়সীমার পর প্রতি লেনদেনের জন্য ২০ টাকা হারে চার্জ করা হয়। কিন্তু ১ জানুয়ারী ২০২২ থেকে, এটি প্রতি লেনদেনে ২১ টাকা হবে। 

আরও পড়ুন, RBI Internship 2022: জেনে নিন আবেদনের শেষ দিন, বেতন সহ অন্যান্য তথ্য

দেশের শীর্ষ ব্যাঙ্ক স্পষ্ট করে জানিয়েছে যে কোনও কর প্রযোজ্য হলে তা এই চার্জ থেকে আলাদা হবে। অর্থাৎ এখন পর্যন্ত ২০ টাকা চার্জ ছাড়াও ট্যাক্স ধার্য ছিল। এখন সেটা ২১ টাকা হবে এবং পাশাপাশি থাকবে বাড়তি চার্য। বিজ্ঞপ্তিতে এও জানান হয়েছে, "ব্যাঙ্ক গ্রাহকরা প্রতি মাসে বিনামূল্যে তাদের ব্যাঙ্কের এটিএম থেকে পাঁচটি লেনদেন করতে পারবেন। অন্যান্য ব্যাঙ্ক থেকে বিনামূল্যে লেনদেনের সীমা নির্ভর করে আপনি যে শহরে বাস করছেন তার উপর।" 

যদি দেশের মেট্রো শহরে বাস করেন, সেক্ষেত্রে ব্যাঙ্ক গ্রাহকরা অন্য ব্যাঙ্কের এটিএম থেকে প্রতি মাসে তিনবার বিনামূল্যে লেনদেন করতে পারবেন। অন্যান্য শহরের গ্রাহকরাও অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে প্রতি মাসে পাঁচটি বিনামূল্যে লেনদেন করতে পারেন। উল্লেখ্য, এটিএম-এ গিয়ে কার্ডের পিন পরিবর্তন করাকেও লেনদেন হিসেবে গণ্য করা হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)