কতদিন জিনিস রাখা যাবে ফ্রিজে? জেনে নিন

রান্না করা খাবার হোক বা কাঁচা শাকসবজি, ফ্রিজই ভরসা।ডিম, দুধ, মাছ, মাংস, মাখন, আচার, চকোলেটও দিব্যি মজুত ফ্রিজে। কিন্তু কতদিন এই সব জিনিস রাখা যাবে ফ্রিজে? জেনে নেওয়া জরুরি। কারণ, ফ্রিজে বেশিদিন খাবার রাখলে জন্মাতে পারে ব্যাকটেরিয়া।

Updated By: Dec 13, 2016, 08:04 PM IST
কতদিন জিনিস রাখা যাবে ফ্রিজে? জেনে নিন

ওয়েব ডেস্ক: রান্না করা খাবার হোক বা কাঁচা শাকসবজি, ফ্রিজই ভরসা।ডিম, দুধ, মাছ, মাংস, মাখন, আচার, চকোলেটও দিব্যি মজুত ফ্রিজে। কিন্তু কতদিন এই সব জিনিস রাখা যাবে ফ্রিজে? জেনে নেওয়া জরুরি। কারণ, ফ্রিজে বেশিদিন খাবার রাখলে জন্মাতে পারে ব্যাকটেরিয়া।

আরও পড়ুন- ঘি খেলে কী হয় জানেন?

ঘরনি। আধুনিকা। কাজ। প্যাশন। ব্যস্ততা। সময়ের অভাব।

পেশায় শিক্ষিকা। নেশা নাচ। সংসারের অন্দরমহল হোক বা বাহির, সুন্দর ব্যালান্স করে চলেন তিনি। সংসার সামলান একা হাতে। সকাল থেকে রাত, দিনভর দৌড় দৌড় অ্যান্ড দৌড়। তিনবেলা রান্না তো তাঁর কাছে স্বপ্ন। কিন্তু নিজের স্বাস্থ্য হোক বা ৯ বছরের ছেলের, তার সঙ্গে নো আপস। তাই সেরা খাবার মুখে তুলে দিতে চান পরিবারের। সব খাবার বাড়িতে মজুত। ফ্রিজই ভরসা।

ছেলে শাক্যর দেখভাল, স্কুলে পাঠানো, নিজের স্কুল, নাচের তালিম। কাজের মধ্যে ঠিক এভাবেই নিজেকে জড়িয়ে রাখেন শাশ্বতী। শরীর সুস্থ। দিনভর চনমনে। তবে পেটপুজোর বিষয়ে খুব বেশি ভাবতে হয় না। সবজি, মাছ, মাংস, ডিম, মাখন, সসে ঠাসা ফ্রিজ। ছেলে ভালবাসে। তাই চকোলেটও মজুত।

কাঁচা মাংস বহুদিন ফ্রিজে রাখা থাকে। সস, ডিম, বাটার। ছেলে ভালবাসে বলে চকোলেটও ফ্রিজে রাখি। তবে ফ্রিজে কোন খাবার কতদিন রাখতে হবে, তা জানেন না শাশ্বতী। জানতে চান। কারণ, নিজের এবং ছেলের স্বাস্থ্যের সঙ্গে আপস করতে চান না। ফ্রিজের ওপর নির্ভর, এমন শাশ্বতীর সংখ্যা কম নয়। কোন খাবার কতদিন ফ্রিজে রাখলে ভাল থাকে, তা জানেন না, এমন শাশ্বতীর সংখ্যাও বহু। এ তথ্য না জানলে তো ঘোর বিপদ। নিজের এবং পরিবারের স্বাস্থ্য তো ভাল রাখতেই হবে।

.