নিয়ম ভাঙার খেসারত! HDFC ব্যাঙ্ককে ১০ কোটির জরিমানা RBI-এর

ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৯-এর ৮ (২) ধারা অনুযায়ী শুক্রবার বেসরকারি ব্যাঙ্কটিকে ১০ কোটির জরিমানা ধার্য করেছে দেশের শীর্ষ ব্যাঙ্ক।

Updated By: May 29, 2021, 10:19 AM IST
নিয়ম ভাঙার খেসারত! HDFC ব্যাঙ্ককে  ১০ কোটির জরিমানা RBI-এর

নিজস্ব প্রতিবেদন: ব্যাঙ্কের নিয়ম লঙ্ঘন করার অপরাধে এইচডিএফসি ব্যাঙ্কের উপর বিশাল অঙ্কের জরিমানা চাপাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৯-এর ৮ (২) ধারা অনুযায়ী শুক্রবার বেসরকারি ব্যাঙ্কটিকে ১০ কোটির জরিমানা ধার্য করেছে দেশের শীর্ষ ব্যাঙ্ক।

আরবিআই একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, "এই পদক্ষেপটি নিয়ন্ত্রক ঘাটতির উপর ভির্তি করে করা হয়েছে। গ্রাহকরে সঙ্গে ব্যাঙ্কের লেনদেন কিংবা কোনও চুক্তির ক্ষেত্রে নয়।" বিবৃতিতে এও বলা হয়, ব্যাঙ্কিং নিয়ম এইচডিএফসি মেনে চলছে কি না এর জন্য ব্যাঙ্কের গ্রাহকদের কাছে তৃতীয় পক্ষের অ-আর্থিক পণ্য বিক্রয় ও বিপণনের বিষয়ে নথির একটি সমীক্ষা করা হয়েছে। সেখানেই নিয়ন্ত্রণ আইনের উল্লিখিত বিধানগুলি না মেনে চলার রিপোর্ট এসেছে।

আরও পড়ুন, বড় সিদ্ধান্ত কেন্দ্রের, Covid সংক্রান্ত পণ্য আমদানিতে GST ছাড়

আরবিআই জানিয়েছে এর আগে ব্যাঙ্কটিকে শো-কজ নোটিস পাঠানো হয়েছিল। তবে সেই কারণে সন্তুষ্ট না হওয়ায় শুনানির সময় বেশ কিছু নথিপত্র যাচাই করা হয়। এরপরই ব্যাঙ্কিং আইন লঙ্ঘনের উপরোক্ত অভিযোগ দায়ের করা হয়েছে। সেই মোতাবেক আর্থিক জরিমানার বিধি আরোপ করা হয়েছে বেসরকারি ব্যাঙ্কটির উপর। 

ব্যাঙ্কিং আইন অনুসারে যে কোনও ব্যাঙ্ক প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পণ্য ক্রয়, বিক্রয়ের বিষয়ে লেনদেন করতে পারে না। 

উল্লেখ্য, গত বছর ক্রেডিট কার্ড বণ্টন স্থগিত রাখা এবং নয়া ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা চালু না করার জন্য এইচিডিএফসি ব্যাঙ্ককে নির্দেশ দিয়েছিল আরবিআই। গত ২১ নভেম্বর দেশের বৃহত্তম বেসরকারি ব্যাঙ্কটির বহু গ্রাহক ডিজিটাল পরিষেবা বিভ্রাটের শিকার হয়েছিলেন। এরপরই কঠোর বিধি জারি করেছিল আরবিআই।