বড় সিদ্ধান্ত কেন্দ্রের, Covid সংক্রান্ত পণ্য আমদানিতে GST ছাড়

করোনাকালে স্বাস্থ্যক্ষেত্রকে বোঝামুক্ত রাখতে কোভিড সংক্রান্ত পণ্যে জিএসটি ছাড় দিয়েছে নির্মলা সীতারমণ মন্ত্রক।   

Updated By: May 29, 2021, 06:54 AM IST
বড় সিদ্ধান্ত কেন্দ্রের, Covid সংক্রান্ত পণ্য আমদানিতে GST ছাড়

নিজস্ব প্রতিবেদন:  চলতি আর্থিক বছরের প্রথম জিএসটি কাউন্সিলের বৈঠকে নেওয়া হল একাধিক সিদ্ধান্ত৷ প্রায় ৬ মাস পর হল জিএসটি কাউন্সিলের এই বৈঠক। করোনাকালে স্বাস্থ্যক্ষেত্রকে বোঝামুক্ত রাখতে কোভিড সংক্রান্ত পণ্যে জিএসটি ছাড় দিয়েছে নির্মলা সীতারমণ মন্ত্রক। 

কাউন্সিলের এই বৈঠকের প্রধান আলোচনার বিষয় ছিল করোনা অতিমারি। ৩১ আগস্ট ২০২১ পর্যন্ত করোনার ত্রাণসামগ্রী আমদানির ক্ষেত্রে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কাউন্সিল। এবং করোনা সম্পর্কিত মেডিকেল সরঞ্জামের উপর অ্যাডহক ছাড় দেওয়া হয়েছে।

আরও পড়ুন, ডিসেম্বরের মধ্যেই দেশের সবাই Vaccine পেয়ে যাবেন, Rahul-কে জবাব জাভড়েকরের

কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে অত্যন্ত প্রয়োজনীয় পণ্যগুলিকে ‘জিরো রেটিং' বা সম্পূর্ণ কর ছাড় দেওয়ার বিষয় নিয়েও কথা হয় বৈঠকে। যদিও কোভিডের প্রতিষেধকের উপরে জিএসটি কোনও ভাবেই কমানো হবে না। কোভিডের চিকিৎসার জন্য ওষুধের উপরেও নয়। এই সিদ্ধান্তেই অনড় থাকে কেন্দ্র। 

তবে পরবর্তীতে বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীরা বেঁকে বসায় সিদ্ধান্ত বদলাল নির্মলা সীতারমণ। কোভিড ভ্যাকসিনের উপর কর হ্রাসের বিষয়টি মন্ত্রীগোষ্ঠীর কাছে পাঠানো হবে এমনটাই জানান হয়েছে। 

আগামী ৮ জুনের মধ্যে এ ব্যাপারে সিদ্ধান্ত জানানো হবে। পাশাপাশি দেশে মিউকরমাইকোসিসের প্রভাব বৃদ্ধি পাওয়ায় অ্যামফোটেরিসিন বি-কে ছাড়ের তালিকায় রাখা হয়েছে। যদিও বৈঠক শেষে একাধিক অর্থমন্ত্রীদের মত, মোদী সরকারের সহানুভূতির অভাবের জন্যই কোভিড মোকাবিলার সামগ্রীর জিএসটিতে সুরাহা দেওয়ার সিদ্ধান্ত স্থগিত রাখতে।