Rishi Panchami:ঋষি পঞ্চমীতে বিশেষ করে কাদের পুজো করতে হয় জানেন?

Rishi Panchami: পৃথিবী থেকে পাপ দূরীভূত করার জন্য সারা জীবন সাধনা করে গিয়েছেন এঁরা। পৃথিবীকে মধুর ও স্নিগ্ধ করে রেখে গিয়েছেন। মানবকল্যাণে এঁরা এঁদের জীবন উৎসর্গ করেছিলেন।

Updated By: Sep 1, 2022, 12:34 PM IST
Rishi Panchami:ঋষি পঞ্চমীতে বিশেষ করে কাদের পুজো করতে হয় জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের সমস্ত মুনি-ঋষি-সাধু-সন্ন্যাসী-মহাত্মাকে শ্রদ্ধা জানানোর দিন এই ঋষিপঞ্চমী। হিন্দুদের এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ  উৎসব। প্রাথমিক ভাবে অবশ্য দিনটি সপ্তর্ষির প্রতি উৎসর্গীকৃত। সপ্তর্ষির যে সপ্ত ঋষি, তাঁদেরই এদিন শ্রদ্ধা জানানো হয়। ভাদ্রমাসের শুক্লপক্ষের পঞ্চমদিনে এই তিথি পড়ে। এ বছর দিনটি পড়েছে আজ, ১ সেপ্টেম্বর। 

ঋষি পঞ্চমীর তাৎপর্য

বশিষ্ঠ, জমদগ্নি, গৌতম, বিশ্বামিত্র, ভরদ্বাজ, অত্রি, কাশ্যপ-- এই সাত মহা ঋষি হলেন সপ্তর্ষি। আজই এঁদের শ্রদ্ধা জানানো হয়। এঁরা পৃথিবী থেকে পাপ দূরীভূত করার জন্য সারা জীবন সাধনা করে গিয়েছেন। পৃথিবীকে মধুর ও স্নিগ্ধ করে গিয়েছেন এঁরা। মানবকল্যাণে এঁরা এঁদের জীবন উৎসর্গ করে গিয়েছেন। তাই এদিন এঁদের স্মরণ ও শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। 

আরও পড়ুন: Ganesh Chaturthi: কী ভাবে সঞ্চয় করবেন, বলে দিচ্ছেন স্বয়ং গণেশই...

উতঙ্ক নামের এক ব্রাহ্মণ তাঁর স্ত্রী সুশীলার সঙ্গে এক গ্রামে বাস করতেন। তাঁদের এক কন্যা ছিল, যিনি স্বামীহীনা হওয়ার কারণে পিতৃগৃহেই থাকতেন। একদিন তাঁরা সকালে উঠে দেখলেন মেয়ের গোটা শরীর পিঁপড়েতে ঢাকা! কী ব্যাপার! তাঁরা এক মুনিকে ডেকে আনলেন। জানতে চাইলেন, তাঁর মেয়ের এত দুঃখ কেন? মুনি বললেন, এঁর অতীত কর্মের কারণে এ জন্মে এত কষ্ট। কী ভাবে সে এর থেকে রেহাই পাবে? সেই মুনি বললেন, তাকে ঋষিপঞ্চমীর ব্রত করতে হবে, তা হলেই সে পাপমুক্ত হবে। যথাসময়ে কন্যাটি সেই ব্রত সুষ্ঠু ভাবে পালন করে অতীতকৃত পাপ থেকে মুক্ত হয়। সেই থেকে এই দিনটির এত গুরুত্ব ও তাৎপর্য। 

ঋষি পঞ্চমীর দিন পুজোর বিধি

১ স্নান সেরে কাচা পরিষ্কার পোশাক পরতে হবে
২ এর পর সপ্ত ঋষিকে পঞ্চামৃত নিবেদন করতে হবে
৩ ঋষিদের কপালে সিঁদুর ও চন্দনের তিলক দিন
৪ দীপ-ধূপ ও ফুল নিবেদন করতে হবে
৫ ভোগ নিবেদন করতে হবে

.