Saving Scheme: এসে গেল সরকারের বড় ঘোষণা! এই তিন স্কিমে পান প্রচুর সুদ, আবেদন করতে পারবেন কারা?

Saving: জনগণকে তাদের ভবিষ্যৎ প্রয়োজনের জন্য অর্থ সঞ্চয় করতে এবং দেশে সঞ্চয়ের সংস্কৃতিকে বৃদ্ধি করতে সরকারের বিভিন্ন সঞ্চয় প্রকল্প রয়েছে। এই সঞ্চয় প্রকল্পগুলি ব্যক্তিদের জন্য একটি নিরাপদ বিনিয়োগের বিকল্প প্রদান করে। এমন পরিস্থিতিতে তিনটি সরকারি সঞ্চয় প্রকল্প রয়েছে, যা আপনার জন্য খুবই লাভজনক প্রমাণিত হতে পারে।

Updated By: Apr 9, 2023, 10:22 AM IST
Saving Scheme: এসে গেল সরকারের বড় ঘোষণা! এই তিন স্কিমে পান প্রচুর সুদ, আবেদন করতে পারবেন কারা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে অনেক সরকারি সঞ্চয় প্রকল্প রয়েছে যা অর্থ বিনিয়োগ করতে ইচ্ছুক ব্যক্তিদের বিভিন্ন সুবিধা দেয়। জনগণকে তাদের ভবিষ্যৎ প্রয়োজনের জন্য অর্থ সঞ্চয় করতে এবং দেশে সঞ্চয়ের সংস্কৃতিকে বৃদ্ধি করতে সরকারের বিভিন্ন সঞ্চয় প্রকল্প রয়েছে। এই সঞ্চয় প্রকল্পগুলি সব মানুষের জন্য একটি নিরাপদ বিনিয়োগের বিকল্প প্রদান করে এবং তাদের সঞ্চয়কে বিনিয়োগে রূপান্তর করতে সহায়তা করে, যা দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে পারে।

এমন পরিস্থিতিতে তিনটি সরকারি সঞ্চয় প্রকল্প রয়েছে, যা আপনার জন্য খুবই লাভজনক প্রমাণিত হতে পারে।

জাতীয় সঞ্চয় (মাসিক আয়ের হিসাব) স্কিম

এই অ্যাকাউন্টটি ৫ বছরের আগে ভাঙা যায়না। এই স্কিমের অধীনে, একটি একক অ্যাকাউন্টে সর্বাধিক নয় লক্ষ টাকা এবং একটি যৌথ অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা জমা করা যেতে পারে। জমা করার পরিমাণ ১০০০ টাকার গুণিতক হওয়া উচিত। অ্যাকাউন্টটি এক বছর পরে সময়ের আগেই বন্ধ করা যেতে পারে। যাইহোক, যদি অ্যাকাউন্টটি ১ বছর পরে এবং ৩ বছরের আগে বন্ধ করা হয়, তাহলে জমা হওয়া পরিমাণের উপর ২ শতাংশ টাকা কেটে নেওয়া হবে। আর যদি তিন বছর পরে অ্যাকাউন্ট বন্ধ করা হয়, তাহলে জমা টাকার এক শতাংশ কেটে নেওয়া হবে। বর্তমানে, এই অ্যাকাউন্টে সুদের হার (০১ এপ্রিল ২০২৩ থেকে ৩০ জুন ২০২৩) ৭.৪ শতাংশ।

আরও পড়ুন: Kedara Yoga: ৫০০ বছর পরে বিরল কেদার যোগ! প্রেমে-প্রাপ্তিতে-অর্থে-সৌভাগ্যে ভেসে যাবে যে-যে রাশি...

ন্যাশনাল সেভিংস ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট

এতে এক বছর, দুই বছর, তিন বছর এবং পাঁচ বছর হিসেবে অ্যাকাউন্টের চারটি বিভাগ রয়েছে। ন্যূনতম ১০০০ টাকা জমা দিয়ে সঞ্চয় করা যেতে পারে এবং তারপরে ১০০ টাকার গুণীতকে টাকা জমা দেওয়া যেতে পারে। এই অ্যাকাউন্টের কোনও সর্বোচ্চ জমার সীমা নেই। ছয় মাস পর অ্যাকাউন্ট বন্ধ করা সম্ভব। যদি অ্যাকাউন্টে জমা টাকা ছয় মাস পরে কিন্তু এক বছরের আগে আগে প্রত্যাহার করা হয়, POSA হারে সহজ সুদ দিতে হবে।

পাঁচ বছরের স্থায়ী আমানত আয়কর আইনের ৮০সি ধারায় কর ছাড়ের জন্য যোগ্য। এই স্কিমের সুদের হার ০১ এপ্রিল ২০২৩ থেকে ৩০ জুন ২০২৩ সময়কালের জন্য এক বছরে ৬.৮০ শতাংশ, দুই বছরে ৬.৯০ শতাংশ, তিন বছরে ৭ শতাংশ এবং পাঁচ বছরে ৭.৫ শতাংশ।

আরও পড়ুন: Week 2| Daily Cartoon| সোমান্তরাল| স্পর্শ-কাতর!

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট

এই স্কিমে ন্যূনতম আমানত প্রয়োজন ৫০০ টাকা এবং সর্বোচ্চ আমানতের কোনও সীমা নেই। একজন ব্যক্তি ব্যক্তিগতভাবে বা যৌথভাবে যেকোনও প্রাপ্তবয়স্কের সঙ্গে তাঁর নিজের নামে অ্যাকাউন্ট খুলতে পারেন। নাবালকের নামেও অ্যাকাউন্ট খোলা যেতে পারে। এছাড়াও একজন নাবালক যিনি ১০ বছর বয়সে পৌঁছেছেন তারা স্বাধীনভাবে অ্যাকাউন্ট খুলতে পারেন। অ্যাকাউন্টে ১০,০০০ টাকা পর্যন্ত সুদ আয়কর আইনের অধীনে একটি আর্থিক বছরে আয় থেকে কাটার যোগ্য। স্কিমটি চার শতাংশ সুদ দেয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.