২১ দিনের লকডাউন, কী ভাবে সামলাবেন ঘর-বন্দি বাচ্চাদের? জেনে নিন

২১ দিনের লকডাউনে কচি-কাঁচাদের বাড়ির চার দেওয়ালের মধ্যে সুষ্ঠভাবে সামলাবেন কী করে, জেনে নিন...

Edited By: সুদীপ দে | Updated By: Mar 25, 2020, 07:45 PM IST
২১ দিনের লকডাউন, কী ভাবে সামলাবেন ঘর-বন্দি বাচ্চাদের? জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২১ দিন দেশবাসীকে বাড়ির বাইরে না বেরনোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার মধ্যরাত থেকে গোটা দেশে লকডাউন ঘোষণা করেছেন তিনি। কিন্তু বাড়ির কচি-কাঁচাদের সারাদিন ঘরের মধ্যে আটকে রাখা তো আর সহজ কাজ নয়!

করোনা আতঙ্কের বিষয়টি আমরা বড়রাই যেখানে বুঝতে চাইছি না অনেকেই, বেরিয়ে পড়ছি বাড়ির বাইরে। সেখানে ছোটদের বোঝাবেন কী করে! উপায় আছে। ২১ দিনের লকডাউনে কচি-কাঁচাদের বাড়ির চার দেওয়ালের মধ্যে সুষ্ঠভাবে সামলাবেন কী করে, জেনে নিন...

১) ছোটদের এই সময়টা ছুটির মেজাজেই সময় কাটাতে দিন। সকালে ঘুম থেকে উঠেই ব্রেকফাস্টে দিন সুন্দর সুন্দর খাবার-দাবার। রেস্তোরাঁর মতো না হলেও ঘরোয়া জিনিসপত্র দিয়েই সুন্দর করে সাজিয়ে দিন ওদের ব্রেকফাস্টের প্লেট।

২) ব্রেকফাস্টের পর পড়তে বসালেও বই নিয়ে একটানা বেশিক্ষণ নয়। মাঝে মধ্যেই লুডো, দাবা, ক্যারামের মতো ইনডোর গেমে ওদের সঙ্গে সময় কাটান।

৩) দুপুরের খাওয়া দাওয়া সারা হলেই নিয়ম করে ঘুমোতে পাঠান ওদের। এই সময় কোনও ভাবেই মোবাইলে গেম খেলা বা টিভি দেখার অনুমতি দেবেন না। বায়না করলেও না। কারণ, এই বিপদের সময় বিশ্রামটা সকলেরই প্রয়োজন। দরকার পড়লে ওদের গল্পের বই পড়ে শোনান বা নিজেই মজার মজার গল্প বলে ঘুম পাড়ান।

৪) বিকেলে ঘুম থেকে ওঠার পর ওদের সঙ্গে মেমোরি গেম, গানের লড়াই, ত্রুথ অ্যান্ড ডেয়ার জাতিয় খেলায় সময় কাটান।

আরও পড়ুন: সংবাদপত্রের মাধ্যমেও কি ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাস?

৫) সন্ধ্যেবেলায় আবার কিছুক্ষণের জন্য ওদের বই নিয়ে পড়তে বসান। ঘণ্টা খনেক পর টিভি চালিয়ে দিন। টিভিতে কার্টুন বা বাচ্চাদের জন্য যে সব শোগুলি হয়, সেগুলি ওদের দেখার সুযোগ করে দিন। এই সময় জলখাবারে হালকা কিছু খেতে দিন ওদের।

রাতে খেতে বসে বা সারাদিনের এই সব কাজের ফাঁকে ফাঁকে করোনাভাইরাস বা বর্তমান পরিস্থিতি সম্পর্কে ছোটদের গল্পের ছলে বুঝিয়ে দিন। খেয়াল রাখবেন, ওদের যেন কখনওই মনে না হয় যে, ঘরে আটকে রেখে ওদের শাস্তি দেওয়া হচ্ছে। বরং এই সময়টা ঘরের মধ্যে থাকার উপকারিতা সম্পর্কে ওদের বোঝানোর চেষ্টা করুন।