Special Casual Leave: সরকারি কর্মীদের জন্য সুখবর, নতুন ছুটি নীতি জারি করল সরকার! এবার পাবেন ৪২ দিনের ছুটি

CGHS: কেন্দ্রীয় কর্মীরা তাদের অঙ্গ দান করার পরে ৪২ দিনের জন্য বিশেষ ক্যাজুয়াল ছুটি পেতে সক্ষম হবেন। DoPT দ্বারা জারি করা সরকারী স্মারকলিপিতে বলা হয়েছিল যে যদি কোনও কর্মচারী শরীরের কোনও অংশ দান করে তবে সেটি একটি বড় অস্ত্রোপচার।

Updated By: Apr 27, 2023, 01:28 PM IST
Special Casual Leave: সরকারি কর্মীদের জন্য সুখবর, নতুন ছুটি নীতি জারি করল সরকার! এবার পাবেন ৪২ দিনের ছুটি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনিও যদি একজন সরকারি চাকরিজীবী হন তাহলে এই খবরটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। কর্মচারীদের জন্য সরকার নতুন ছুটির নীতিমালা করেছে। এর আওতায় এখন কেন্দ্রীয় কর্মীরা আগের থেকে বেশি ছুটি পেতে পারবেন। কেন্দ্রীয় কর্মচারী এখন অঙ্গ দান করার পরে ৪২ দিনের বিশেষ সাধারণ ছুটি (Special Casual Leave) পাওয়ার যোগ্য হবেন। ডিওপিটি (DoPT) দ্বারা জারি করা অফিসিয়াল মেমোরেন্ডাম (OM) এ বলা হয়েছিল যে যদি কোনও কর্মচারী শরীরের কোনও অংশ দান করা হয় তবে এটি একটি বড় অস্ত্রোপচার। এর জন্য হাসপাতালে ভর্তির পাশাপাশি সুস্থ হতেও সময় লাগে।

আরও পড়ুন: Income Tax: আয়কর জমা করার সময় এই ছোট্ট ভুল বড় সমস্যা তৈরি করবে আপনার জীবনে, জানুন কীভাবে বাঁচবেন?

৩০ দিনের সীমা বাড়িয়ে ৪৫ দিন করা হয়েছে

একজন মানুষকে সাহায্য করার জন্য এবং কেন্দ্রীয় কর্মচারীদের মধ্যে অঙ্গ দান প্রচারের উদ্দেশ্যে, যে কোনও কর্মচারীকে সর্বোচ্চ ৪২ দিনের বিশেষ ছুটি দেওয়া উচিত। এ জন্য নিয়মও নির্ধারণ করা হয়েছে। বর্তমান নিয়ম অনুসারে, একটি ক্যালেন্ডার বছরে ক্যাজুয়াল ছুটি হিসাবে সর্বাধিক ৩০ দিনের ছুটি মঞ্জুর করা হয়। নতুন নিয়মটি ২৫ এপ্রিল, ২০২৩ থেকে কার্যকর হয়েছে।

আরও পড়ুন: Shani Ashubh Yog: শনির এই তিন বিপজ্জনক যোগ তছনছ করে দেবে জীবন, জানুন এড়ানোর সঠিক উপায়

নিয়মটি সকল কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে না

DoPT-র জারি করা স্মারকলিপিতে বলা হয়েছে যে এই আদেশটি সিসিএস (লিভ) নিয়মের অধীনে সমস্ত কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে না। নির্বাচিত কর্মীদের উপর এই নিয়ম কার্যকর করা হচ্ছে। বলা হচ্ছে ছুটি সংক্রান্ত নতুন নিয়ম, রেলের কর্মচারী, অল ইন্ডিয়া সার্ভিসের কর্মচারীদের জন্য নতুন ছুটির নীতি প্রযোজ্য হবে না।

সরকারের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দাতার অঙ্গ অপসারণের জন্য অস্ত্রোপচারের জন্য এবং তার পরে ফের কর্মক্ষম হওয়ার জন্য ছুটির সর্বোচ্চ সীমা ৪২ দিন হবে। এর জন্য সরকার কর্তৃক নিবন্ধিত চিকিৎসকের সুপারিশের ভিত্তিতে ছুটি দেওয়া হবে। হাসপাতালে ভর্তির এক সপ্তাহ আগে থেকে এই ধরনের ছুটি নেওয়া যেতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.