Solar Wind: ফের অশান্ত সূর্য, বাড়ছে সৌরঝড়! পৃথিবীতে একাধিক ক্ষয়ক্ষতির আশঙ্কা কি রয়েছে?

এই ঘটনাই অবাক করছে বিজ্ঞানীদের৷ কোনও স্থানে বুদবুদ তৈরি হয় ভ্যাকুয়াম থেকে। সেই ভ্যাকুয়ামের যে চাপ পারিপার্শ্বে তৈরি হয় তা থেকেই করোনাল মাস ইজেকশনের গতি বৃদ্ধি পায় অনেকটাই। তার জেরে সৌরঝড়ের সৃষ্টি যা সৌরমণ্ডলে সৃষ্টি ভূচৌম্বকীয় ঝড়৷ 

Updated By: Jun 14, 2023, 01:54 PM IST
Solar Wind: ফের অশান্ত সূর্য, বাড়ছে সৌরঝড়! পৃথিবীতে একাধিক ক্ষয়ক্ষতির আশঙ্কা কি রয়েছে?
ফোটো- নাসা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত কয়েক দশকেও এতটা অশান্ত হয়নি সূর্য, যতটা এখন হচ্ছে। সাম্প্রতিক সময়ে যেন অনেকটা প্রাবল্য বৃদ্ধি পেয়েছে। কীভাবে সূর্যের বায়ুমণ্ডলে 'মেগা বাবল' তৈরি হচ্ছে তা নিয়ে সম্প্রতি একটি রিপোর্টও প্রকাশিত হয়েছে। কিন্তু এই মেগা বাবল তৈরি হওয়ার অর্থ সৌর ঝড়ের একটা বড় অংশ হয়তো এর দ্বারা ক্ষতিগ্রস্থ হতে পারে। পৃথিবীর ওপরও বড় প্রভাব পড়তে পারত৷ কিন্তু তা হয়নি। 

আরও পড়ুন, World Environment Day: আগাগোড়া 'গ্রিন' থাকতে চান? এই ছ'টি উপায় মেনে চললেই হাতে-হাতে ফল...

এই ঘটনাই অবাক করছে বিজ্ঞানীদের৷ কোনও স্থানে বুদবুদ তৈরি হয় ভ্যাকুয়াম থেকে। সেই ভ্যাকুয়ামের যে চাপ পারিপার্শ্বে তৈরি হয় তা থেকেই করোনাল মাস ইজেকশনের গতি বৃদ্ধি পায় অনেকটাই। তার জেরে সৌরঝড়ের সৃষ্টি যা সৌরমণ্ডলে সৃষ্টি ভূচৌম্বকীয় ঝড়৷ এই ঝড়ের প্রভাবে পৃথিবীতে প্রত্যক্ষ ক্ষতি না হলেও পরোক্ষ প্রভবা এসে পড়ে। কিন্তু এবার মেগা বাবল তৈরি হলেও এমন গুরুতর কোনও প্রভাব কিন্তু পৃথিবীতে আসেনি। সেই ঘটনা নিয়েই দ্বন্দ্বে পড়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। 

যদিও করোনাল মাস ইজেকশন হলে দেখা গিয়েছে ভূচৌম্বকীয় ঝড়ের প্রভাব পৃথিবীর দক্ষিণ গোলার্ধেই এসে পড়ে। মার্কিনী সংস্থা National Oceanic and Atmospheric Administration  এর তরফে এই বিষয়গুলির দিকে নজর রাখা হয়। একটি করোনাল ভর নির্গমন সূর্যের পৃষ্ঠ থেকে সবচেয়ে বড় অগ্ন্যুৎপাতগুলির মধ্যে একটি, যা মহাকাশে প্রতি ঘণ্টায় কয়েক মিলিয়ন মাইল বেগে এক বিলিয়ন টন পদার্থ ধারণ করতে পারে। এই সৌর উপাদানটি আন্তঃগ্রহের মাধ্যমে প্রবাহিত হয়। এর পথে যে কোনও গ্রহ বা মহাকাশযানকে ব্যাপক ভাবে প্রভাবিত করে।

স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টার অফ ইউনাইটেড স্টেটস (Space Weather) আশঙ্কা করেছিল যে, এই CME পৃথিবীর চৌম্বক শক্তিকেও কমিয়ে দিতে পারে। আর এই CME থেকেই তৈরি হতে পারে ভূ-চৌম্বকীয় ঝড়। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই সৌরঝড়গুলি বেশিরভাগই খুব শক্তিশালী হয়। তবে এই ঝড় সব সময় হয় না। যথেষ্ট শক্তিশালী একটি সৌরঝড় একটি গোটা সভ্যতাকে ধ্বংস করে দেওয়ার ক্ষমতা রাখে।

আরও পড়ুন, World No Tobacco Day: সঙ্গমের আগে বা পরে ধূমপান! লিঙ্গোত্থানে বা অর্গাজমে কোনও ম্যাজিক ঘটে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.