ঢেঁড়স কিন্তু মোটেই 'ঢেঁড়স' নয়, পুষ্টিগুণে ভরা

গরমের অন্যতম সবজি ঢেঁড়স। যা খাদ্য তালিকায় রাখতে পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিশেষজ্ঞেরা।

Updated By: Mar 23, 2021, 06:14 PM IST
ঢেঁড়স কিন্তু মোটেই 'ঢেঁড়স' নয়, পুষ্টিগুণে ভরা

নিজস্ব প্রতিবেদন: ঢেঁড়সকে একটু অবহেলা করে দেখা হয়। কেউ কিছু না পারলেই তাকে 'ঢেঁড়স' বলে দাগিয়ে দেওয়া হয়। কিন্তু পুষ্টিবিশেষজ্ঞেরা জানাচ্ছেন, ঢেঁড়সের খাদ্যগুণ অনেক। ঢেঁড়স বা ভিন্ডি দেখতে গেলে গুণের আকর।

পেটের কষ্ট থেকে মুক্তি দেয় এই ঢেঁড়স। এর ফাইবার হজমে (digestion) বিশেষ সহায়তা করে। ঢেঁড়সে রয়েছে বিটা ক্যারোটিন, আছে ভিটামিন এ। ফলে ঢেঁড়স চোখের জন্য খুবই উপকারী। 

আরও পড়ুন: নিয়মিত মাছ খেয়ে দূরে রাখুন হার্টের সমস্যা

নিয়মিত ঢেঁড়স খেলে শরীরে জরুরি ইমিউনিটি সিস্টেম (Immunity System) তৈরি হয়ে যায়। ভাইরাসজনিত সংক্রমণ এড়াতে এটি খুবই সাহায্য করে। ঢেঁড়সে ভিটামিন সি থাকায় তা ত্বকের ক্ষেত্রেও খুব উপকারী। ভিটামিন সি ডেড স্কিন সেল সারাতে সাহায্য করে। ফলে গরমকালে ত্বক সুস্থ রাখতে ঢেঁড়স খুবই কার্যকরী। ঢেঁড়স ওজনও নিয়ন্ত্রণ করে। ফলে এটি ওজন কমায়। অ্যান্টি ওবেসিটি কোয়ালিটি রয়েছে বলেও ঢেঁড়সের কদর ইদানীং যথেষ্ট। 

ঢেঁড়স ডায়াবিটিসের (Diabetics) ক্ষেত্রেও খুব কার্যকরী। এখন তো ঘরে-ঘরে Diabetic রোগী। ফলে ঢেঁড়স এখন খুবই জরুরি একটি মেনুতে পরিণত হয়েছে। 

এতে কোলেস্টেরল লেভেল খুবই কম (Lowers Cholesterol Levels)। ফলে ঢেঁড়স হৃদরোগীদের ক্ষেত্রেও উপকারী। ঢেঁড়স রক্তে লোহিত কণিকা বাড়াতেও সাহায্য করে  (production of RBC)। 

তা হলে আর কী, এবার বাজার করতে গেলেই ঢেঁড়স কিনুন। আর এর নানা রকম পদ রেঁধে খান। 

আরও পড়ুন: ছিপছিপে স্মার্ট চেহারা চান? রোজ খান ৫ রকমের বাদাম

.