সুইস রোল

ক্রিসমাস আসছে। পার্টিতে নিজের হাতের জাদুতে সকলকে চমকে দেওয়ার জন্য এখন থেকেই তৈরি থাকুন। বাড়াতে থাকুন আপনার কেক, পুডিং, চকোলেটের ভান্ডার। আজ রইল সুইস রোলের রেসিপি।  

Updated By: Dec 4, 2014, 04:10 PM IST
সুইস রোল
photo www.ocado.com

ওয়েব ডেস্ক: ক্রিসমাস আসছে। পার্টিতে নিজের হাতের জাদুতে সকলকে চমকে দেওয়ার জন্য এখন থেকেই তৈরি থাকুন। বাড়াতে থাকুন আপনার কেক, পুডিং, চকোলেটের ভান্ডার। আজ রইল সুইস রোলের রেসিপি।  

কী কী লাগবে-

ডিম-৩টে
কাস্টার সুগার-৭৫ গ্রাম
ময়দা-৫০ গ্রাম
কোকো পাউডার-২৫ গ্রাম
গলানো মাখন-৭৫ গ্রাম
আইসিং সুগার-১২৫ গ্রাম

কীভাবে বানাবেন-

ওভেন ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন। ফুটন্ত জলের ওপর একটা হিটপ্রুফ বাটি বসিয়ে ওর মধ্যে ডিম ও চিনি দিয়ে ৫ থেকে ১০ মিনিট ভাল করে ফেটাতে থাকুন যতক্ষণ না ঘন ক্রিমি হয়ে আসে। এবারে ওর মধ্যে ময়দা ও কোকো পাউডার দিয়ে ধাতব চামচ দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

এবারে সুইস রোল বানানোর টিন বেকিং পার্চমেন্ট পেপার দিয়ে লাইন করে নিয়ে ওর মধ্যে মিশ্রণ ঢেলে দিন। খেয়াল রাখবেন মিশ্রণের ওপরটা যেন সমান হয়ে থাকে। ১০ মিনিট বেক করুন বা যতক্ষণ না স্পঞ্জি হয়ে আসে। ওভেন থেকে বের করে ভেজা তোয়ালে দিয়ে মুড়ে ঠান্ডা হতে দিন। একটা গ্রিজপ্রুফ পেপারে কোকো পাউডার ছড়িয়ে দিন। এর ওপর স্পঞ্জটা ঢালুন।

অন্যদিকে, একটা বাটিতে ইলেকট্রিক ব্লেন্ডারের সাহায্যে মাখন হুইস্ক করে ক্রিমি করে নিন। মাখনের মধ্যে অল্প অল্প করে আইসিং সুগার মেশাতে থাকুন। এই মিশ্রণ স্পঞ্জের ওপর ছড়িয়ে দিন। গ্রিজপ্রুফ পেপারের সাহায্যে স্পঞ্জ রোল করে নিন। রোলের ওপর কোকো পাউডার ছড়িয়ে দিলেই তৈরি সুইস রোল।
    

   

.