Diabetes: ভারতে বাড়ছে ডায়াবেটিকের সংখ্য়া, কেন বাড়ছে এই রোগ?

ভারতকে ডায়াবেটিসের রাজধানী বলা হয় না, কারণ ভারতে সর্বাধিক সংখ্যক ডায়াবেটিস রোগী রয়েছে এবং গত কয়েক বছরে তাদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে, যা একটি উদ্বেগজনক লক্ষণ।  

Updated By: Jun 10, 2023, 02:42 PM IST
Diabetes: ভারতে বাড়ছে ডায়াবেটিকের সংখ্য়া, কেন বাড়ছে এই রোগ?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ আমরা আপনাকে এবং আপনার পরিবারকে ঘিরে একটি খুব বড় বিপদের কথা বলবো। এই বিপদটি হল ডায়াবেটিস। আমাদের খারাপ জীবনযাপন ও খাবারের কারণে ডায়াবেটিস রোগ ঘরে ঘরে দেখা যাচ্ছে।  ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের সর্বশেষ সমীক্ষা অনুসারে, ভারতে মোট ডায়াবেটিস রোগীর সংখ্যা ১০০ মিলিয়ন ছাড়িয়ে গিয়েছে। ব্রিটেনের মোট ডায়াবেটিস রোগীর সংখ্যা ৭০ মিলিয়ন। মানে ব্রিটেনের ডায়াবেটিস রোগী সংখ্যার চেয়ে তিন কোটি বেশি।

আরও পড়ুন: Jamun: এই ফল খেতেন স্বয়ং রাম! ক্যানসার-প্রতিরোধী টক-মিষ্টি এই বস্তুটিকে চেনেন?

আরও ভয়ের বিষয় হল যে ডায়াবেটিস রোগীর সংখ্যা কিছুদিন ধরে ক্রমাগত বাড়ছে। ভারতে গত ৪ বছরে ডায়াবেটিস রোগীর সংখ্যা ৪৪% বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয়, ভবিষ্যতে ডায়াবেটিস হওয়ার ঝুঁকিতে থাকা মানুষের সংখ্যা আরও বেশি। সমীক্ষা অনুসারে, ভারতে প্রায় ১৩ কোটি ৩০ লাখ রোগী রয়েছে, যারা প্রি-ডায়াবেটিক এবং যাদের আক্রান্ত হওয়ার সম্পূর্ণ ঝুঁকিতে রয়েছে। 

যদিও আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন ২০১৯ সালের আগে অনুমান করেছিল যে ২০৩০ সালের মধ্যে ভারতে ডায়াবেটিস রোগীর সংখ্যা ১০০ মিলিয়ন ছাড়িয়ে যাবে। কিন্তু আমরা ৭ বছর আগে এই ভীতিকর পরিসংখ্যান অতিক্রম করেছি এবং আজ দেশের জনসংখ্যার প্রায় ১১ দশমিক ৫ শতাংশ ডায়াবেটিক হয়ে গেছে। এতেও গত ৪ বছরে এর শিকার হয়েছেন ৩ কোটি মানুষ। এই পরিসংখ্যান থেকে দেখায় যাচ্ছে আজ আমরা সত্যিই একটি ডায়াবেটিক রাজ্যে পরিণত হওয়ার দিকে এগিয়ে যাচ্ছি।

 গোয়ায় মোট ডায়াবেটিক রোগীর সংখ্যা ২৬.৪ শতাংশ। এর পরে আসে পন্ডিচেরির সংখ্যা, যেখানে ২৬.৩ শতাংশ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। একইভাবে কেরালায় ২৫.৫ শতাংশ।  চণ্ডীগড়ে, ২০.৪ শতাংশ মানুষ ডায়াবেটিসের শিকার হয়েছেন। দেশের রাজধানী দিল্লিও এই তালিকায় খুব বেশি পিছিয়ে নেই, সেখানে ১৭.৮ শতাংশ ডায়াবেটিসের শিকার।

 এই রোগে প্রাণ হারিয়েছেন এমন মানুষের সংখ্যাও কম নয়, এবং  আইডিএফ ডায়াবেটিস অ্যাটলাস অনুসারে, ২০২১ সালে এই রোগে মোট ৬ লাখ ৪৭ হাজার ৮৩১ জন প্রাণ হারিয়েছেন। 

 নিশ্চয়ই ভাবছেন এই বিপদ কি এড়ানো যাবে না? এটি একেবারে এড়ানো যেতে পারে, আসলে ডায়াবেটিস আগে পিতা-মাতার কাছ থেকে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত একটি রোগ হিসাবে বিবেচিত হত। কিন্তু বর্তমানে ভারতে ডায়াবেটিস রোগীদের বেশিরভাগই তাঁরা, যারা দুর্বল জীবনযাত্রার কারণে এই রোগের শিকার হচ্ছেন। এই মানুষগুলো যদি তাদের লাইফস্টাইলের একটু উন্নতি করে তাহলে এই রোগ থেকে বাঁচতে পারে। 

ডায়াবেটিসের প্রকারগুলি

ডায়াবেটিস প্রধানত দুই ধরনের হয়, প্রথম টাইপ ওয়ান ডায়াবেটিস, এটি এমন একটি রোগ যা জেনেটিক উপায়ে আপনার কাছে স্থানান্তরিত হতে পারে, অর্থাৎ আপনার বাড়ির কারো যদি ডায়াবেটিস থাকে, তাহলে আপনিও এই রোগের কবলে পড়তে পারেন। আরেকটি হল ডায়াবেটিস টাইপ টু। এটি মূলত একটি লাইফস্টাইল ডিজিজ। শারীরিক পরিশ্রম না করা বা খুব কম করা, খাবার নিয়ন্ত্রণ না করা, ভালো ঘুম না হওয়া এবং মানসিক চাপ টাইপ টু ডায়াবেটিসের প্রধান কারণ।

কিছু ডাক্তার দাবি করছেন যে, আপনি যদি রোগের প্রথম পর্যায়ে থাকেন তবে আপনি সম্পূর্ণ ডায়াবেটিস মুক্ত হতে পারেন। সাম্প্রতিক ভারতে একটি গবেষণায়, ১৮ থেকে ৬০ বছর বয়সী ৬০ জন মানুষকে ২০ গ্রাম বাদাম অর্থাৎ প্রায় ১৭-১৮ টি বাদাম সকালের নাস্তা, দুপুরের খাবার এবং রাতের খাবারের আধা ঘণ্টা আগে তাঁদের খাওয়ানো হয়। তাঁদের খাদ্য নিয়ন্ত্রণ করা হয়েছিল এবং  প্রতিদিন ৪৫ মিনিট হাঁটতে বলা হয়েছিল। এটি প্রায় তিন মাস ধরে করা হয়েছিল। তিন মাস পরে, এই ৩৩ শতাংশ  মানুষের রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক হয়ে এসেছে,তাঁদের থেকে ডায়াবেটিসের ঝুঁকি এড়ানো গিয়েছে।

আরও পড়ুন: Week 10 | Daily Cartoon | সোমান্তরাল | দিল মাঙ্গে মোড়!

 স্বাস্থ্যের যত্ন নিন

 বর্তমানে দেশে ১৩ কোটির বেশি মানুষ প্রি-ডায়াবেটিক।  চিকিৎসকদের মতে, প্রতি বছর প্রায় এক-তৃতীয়াংশ প্রি-ডায়াবেটিক মানুষ ডায়াবেটিসে পরিণত হয়।  যদি খাদ্য এবং জীবনধারা উন্নত করা হয়, তবে আপনি আপনার স্বাস্থ্যের উন্নতি করতে পারবেন।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.