Jamun: এই ফল খেতেন স্বয়ং রাম! ক্যানসার-প্রতিরোধী টক-মিষ্টি এই বস্তুটিকে চেনেন?

Jamun: জাম খুব পরিচিত একটি ফল। গরমের শেষে বর্ষার শুরুতে বাজারে এই ফল বিক্রি হয়। ছোট বড় সকলেরই খুব প্রিয় এই ফল। ছোট কালো টক-মিষ্টি এই ফলে আছে একাধিক গুণ। ক্যানসার প্রতিরোধ করে, ত্বকের ঔজ্জ্বল্য বজায় রাখতেও এই ফলের কার্যকারিতা অনস্বীকার্য।

Updated By: Jun 10, 2023, 01:15 PM IST
Jamun: এই ফল খেতেন স্বয়ং রাম! ক্যানসার-প্রতিরোধী টক-মিষ্টি এই বস্তুটিকে চেনেন?

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: রামচন্দ্র বনবাসের সময় এই ফলটি খেয়ে জীবনধারণ করেছিলেন বলে জানা যায়। চেনেন সেই বিশেষ ফলটিকে? সেটি আমাদের অতি পরিচিত। কালোজাম (Jamun)। এমনিতেই গরমকাল (Summer) মানে বিভিন্ন ফলের সমাবেশ-- আম, লিচু, কাঁঠাল, তালশাঁস। এর সঙ্গেই যোগ হয় জাম। জানা গিয়েছে, রামচন্দ্র যখন ১৪ বছরের জন্য বনবাসে ছিলেন, তখন তিনি জঙ্গলে এই ফল খেয়েই থাকতেন। তাই জামকে 'ইশ্বরের ফল' বলা হয়। গরমকাল জুড়ে আমরা জাম পেয়ে থাকি। টক-মিষ্টি স্বাদের এই ফলের একাধিক গুণ। সরাসরি শরীরের উপকারেও যেমন লাগে, তেমনই ওষুধ তৈরি করতেও এই ফল কাজে লাগে। এই ফল অনেক রকমভাবে আমরা ব্যবহার করি। যেমন জুস (Jamun Juice), ভিনিগার, ট্যাবলেট, ক্যাপসুল এমনকি চূর্ণও (Churna)। 

জামে রয়েছে  জল, প্রোটিন, লিপিড (ফ্যাট), ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, সোডিয়াম, ভিটামিন সি, থায়ামিন, রাইবোফ্ল্যাভিন, নিয়াসিন, ভিটামিন বি-৬, ভিটামিন এ ইত্যাদি। এই কারণেই একে 'পাওয়ার হাউস'ও বলা হয়।  

দিনের কোন সময়ে জাম খাওয়া উচিত? 

গরমকালে জাম খাওয়া খুবই ভালো। দিনের যেকোনো সময়ে এই ফল খাওয়া যেতে পারে। তবে খালি পেটে কোনো ফলই খাওয়া উচিত নয়, জাম খাওয়াও উচিত নয়। এই ফল খাওয়ার সব থেকে ভালো সময় হল খাওয়া-দাওয়ার পরে। খাওয়ার পর এই ফল খেলে তা হজমে সাহায্য করে। 

আরও পড়ুন: Week 10 | Daily Cartoon | সোমান্তরাল | দিল মাঙ্গে মোড়!

 জাম খেলে কী কী উপকারিতা পাওয়া যাবে? 

১) জামের পাল্পে উচ্চ মাত্রায় পটাশিয়াম থাকায় তা স্ট্রোক এবং উচ্চ রক্তচাপ প্রতিরোধে সাহায্য করে। 

২)এই ফল অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ হওয়ায়, শরীরের ক্যানসার কোষকে প্রতিরোধ করতে সাহায্য করে।

৩)এতে নিউট্রিয়েন্ট এবং ভিটামিন থাকায় শরীরের ইমিউনিটি বাড়াতে সাহায্য করে।

৪)কারওর যদি মাথাব্যথার সমস্যা থাকে, তবে এই ফল সেই সমস্যা থেকে মুক্তি দেবে। 

৫)জাম খেলে ত্বকে কোলাজেন গঠন হয়, ফলে ত্বকের ঔজ্জ্বল্য বজায় থাকে।

৬)এই ফলে জিঙ্ক এবং ভিটামিন সি থাকায় কাশি কিংবা শ্বাসযন্ত্রের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

৭)এই ফল মাড়ি এবং দাঁতের জন্যও খুব উপকারী।

আরও পড়ুন: Horoscope Today: সংবেদনশীল তুলা, চটপটে মীন; কেমন কাটবে আপনার দিন?

জামের যেরকম অনেক ভালো দিক আছে, ঠিক সেরকম খারাপ দিকও আছে।

অতিরিক্ত জাম খেলে লো-প্রেশারের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া জাম যেরকম হজমের ক্ষেত্রে সাহায্য করে, তেমনই তা অতিরিক্ত খেলে কোষ্ঠকাঠিন্যের (Constipation) সমস্যাও ডেকে আনতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.