আপেল, আঙুর, কমলালেবুতেই ঝরবে ওজন, তন্বী হবেন আপনিও

ডিসেম্বর পেরোতে চললেও দেখা নেই শীতের। হালকা শীতের আমেজ মেখেই বেশ আছে বাঙালি। শীত কিপটেমি করলেও বাজারে কিন্তু অভাব নেই শীতের সবজির। ফুলকপি, বাঁধাকপি, গাজর, শালগম, মূলো থেকে পেঁয়াজকলি, এই তো নিরামিষভোজীদের রসনাসুখে মজার সময়। সবজি খাওয়া স্বাস্থ্যকর হলেও রসেবসে থাকলে ওজন তো বাড়বেই। তাহলে উপায়?

Updated By: Dec 21, 2017, 01:55 PM IST
আপেল, আঙুর, কমলালেবুতেই ঝরবে ওজন, তন্বী হবেন আপনিও

নিজস্ব প্রতিবেদন : ডিসেম্বর পেরোতে চললেও দেখা নেই শীতের। হালকা শীতের আমেজ মেখেই বেশ আছে বাঙালি। শীত কিপটেমি করলেও বাজারে কিন্তু অভাব নেই শীতের সবজির। ফুলকপি, বাঁধাকপি, গাজর, শালগম, মূলো থেকে পেঁয়াজকলি, এই তো নিরামিষভোজীদের রসনাসুখে মজার সময়। সবজি খাওয়া স্বাস্থ্যকর হলেও রসেবসে থাকলে ওজন তো বাড়বেই। তাহলে উপায়?

আরও পড়ুন : ভুড়ি বাড়ছে, টেনশন হচ্ছে! সুস্থ থাকবেন কীভাবে দেখুন 
ওজন কমাতে শীতে বেশি করে আপেল, আঙুর এবং কমলালেবু খাওয়ার পরামর্শ দিচ্ছেন ডায়েটিশিয়নরা। ফিটনেস ধরে রাখতে এই তিন ফলের জুড়ি নেই বলে দাবি তাঁদের। এক নজরে দেখে নিন কী করে ওজন কমায় আপেল, আঙুল ও কমলালেবু।

আপেল
গবেষণায় দেখা গিয়েছে, আপেল খেলে ওজন কমে দ্রুত। দিনে তিনটি আপলে খেতে পারলে আপনিও হতে পারেন তন্বী। আপেলে থাকা ফাইবারই ওজন কমিয়ে আপনাকে ফিট করে তুলবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই কোনও জাদু নয়, প্রতিদিন ৩টে করে আপেল খাওয়া এবার অভ্যেস করেই ফেলুন।

আঙুর
আঙুরেও কমতে পারে আপনার ওজন। আঙুরে থাকা ফাইবার যেমন শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে দেয়, তেমনি কমায় রক্তে অতিরিক্ত শর্করা। ১০০ গ্রাম আঙুরে মাত্র ৮০ ক্যালরি ফ্যাট থাকে। তাই পেট ভরিয়ে ওজন কমাতে বেশি করে আঙুর খান।

কমলালেবু
আঙুর এবং আপেলের মতোই অতিরিক্ত ওজন ঝরাতে পারে কমলা লেবু। শীতের সকালে রোদ পোহাতে পোহাতে যদি ভিটামিন সি-এ ভর্তি কমলালেবু খেতে শুরু করেন, কয়েক দিনের মধ্যেই কমতে শুরু করবে আপনার ওজন। কমলা লেবুতে থাকা ফাইবার এবং জল আপনার ওজন কমিয়ে দিতে সাহায্য করে। আপনি যদি একটি কমলালেবুতে মাত্র ৮৬ ক্যালরি শক্তি থাকে। 
তাই আর দেরি নয়, আপেল, আঙুর এবং কমলা লেবু দিয়েই শুরু করে দিন আপনার ওজন ঝরানোর পালা

.