Total Solar Eclipse: সোমবার দিনের বেলাতেই বেশ কিছুক্ষণের জন্য অন্ধকার হবে সারা পৃথিবী! কী ভয়ংকর ঘটবে?

Total Solar Eclipse: গোটা পৃথিবীই বিরল এ দৃশ্যের সাক্ষী থাকবে কয়েক ঘণ্টার জন্য। কয়েকটি দেশ সম্পূর্ণ অন্ধকার হবে। দিনের বেলাতেই অন্ধকার? হ্যাঁ, উধাও হয়ে যাবে সূর্য! কবে হবে এমন? আগামী কাল, সোমবার।

Updated By: Apr 7, 2024, 02:25 PM IST
Total Solar Eclipse: সোমবার দিনের বেলাতেই বেশ কিছুক্ষণের জন্য অন্ধকার হবে সারা পৃথিবী! কী ভয়ংকর ঘটবে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিনের বেলাতেই অন্ধকার! উধাও হয়ে যাবে সূর্য! কবে হবে এমন? আগামী কাল, সোমবার। সোমবারই এই অত্যাশ্চর্য এক ঘটনা ঘটতে চলেছে। ঘোর দিনের বেলাতেই অন্ধকার নেমে যাবে পৃথিবী জুড়ে। ফলে উধাও হয়ে যাবে সূর্য। গোটা পৃথিবীই বিরল এ দৃশ্যের সাক্ষী থাকবে কয়েক ঘণ্টার জন্য। কয়েকটি দেশ সম্পূর্ণ অন্ধকার হবে।

আরও পড়ুন: Crosby-Schoyen Codex: ৪০ বছর ধরে লেখা হয়েছিল ১০৪ পৃষ্ঠার বই, বিক্রি হতে চলেছে প্রায় ৪০ লক্ষ ডলারে...

আগামী কাল, সোমবার, ৮ এপ্রিল হতে চলেছে চলতি বছরের প্রথম সূর্য গ্রহণ (Solar Eclipse)। এই সূর্য গ্রহণ সাধারণ কোনও সূর্যগ্রহণ নয়। বিরল ধরনের গ্রহণ। এই গ্রহণে সূর্য সম্পূর্ণ ঢাকা পড়বে। অন্ধকার হয়ে যাবে পৃথিবী। একে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ বলে। ৫১ বছর বাদে ঘটতে চলেছে এমন মহাজাগতিক ঘটনা।

বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামীকাল, ৮ এপ্রিল রাত ৯টা ১২ মিনিট থেকে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ শুরু হবে। মধ্যরাত ১ টা ২৫ মিনিট অবধি স্থায়ী হবে তা। মোট ৪ ঘণ্টা ১৩ মিনিট চলবে গ্রহণ। গ্রহণ চলাকালীনই একটা সময়ে চাঁদ পৃথিবী ও সূর্যের একেবারে মাঝখানে চলে আসবে। এবং তখন চাঁদ, সূর্য ও পৃথিবী একই সমান্তরাল রেখায় থাকবে। সূর্যের আলো সম্পূর্ণ রুদ্ধ হয়ে যাবে। পৃথিবীর মাটিতে নেমে আসবে না সূর্যের একটি কিরণও। মোট সাড়ে ৭ মিনিট সূর্যকে দেখা যাবে না। 

তবে এই সূর্যগ্রহণ সম্পূর্ণত দেখা যাবে আমেরিকা থেকে। আর গ্রহণ যেহেতু আমেরিকায়, তাই ভারতের সকালেই পড়বে এই সূর্য গ্রহণের প্রভাব। মানে, দিনের বেলাতেই এখানে অন্ধকার হবে। ভারতের নিরিখে ৪ মিনিট ২৮ সেকেন্ড চাঁদ, সূর্য ও পৃথিবী একই সমান্তরাল রেখায় থাকবে। এর আগে ১৯৭৩ সালে এমন বিরল গ্রহণ ঘটেছিল। আফ্রিকা মহাদেশ দীর্ঘ সময়ের জন্য অন্ধকার হয়ে গিয়েছিল দিনের বেলাতেই!

আরও পড়ুন: Amazon: গুলি করে হত্যা করা হল বিশ্বের বৃহত্তম সাপ, এক কোটি বছর আগের সেই ভয়ংকর সবুজ অ্যানাকোন্ডা...

গ্রহণ চলাকালীন দিন থেকে রাত-পরিস্থিতি এবং রাত থেকে দিন-পরিস্থিতিতে ফিরে আসার মতো ব্যতিক্রমী ঘটনায় চমকে যাবে প্রাণী এবং উদ্ভিদকুল। এদের শারীরবৃত্তীয় ছন্দ বিঘ্নিত হবে। তবে গ্রহণের পরে বেশিরভাগ জীবই তাদের স্বাভাবিক ছন্দে ফিরে আসে। দিনের আলো ম্লান হয়ে পৃথিবীতে হঠাৎ অন্ধকার নেমে এলে প্রাণীদের ব্যবহারে অস্বাভাবিক আচরণ লক্ষ্য করা যায়। এর ফলে ইকোসিস্টেমের উপরও প্রভাব পড়ে। সূর্যের আলো কিছুক্ষণের জন্য অবরুদ্ধ হয়ে যাওয়ায় পৃথিবীর তাপমাত্রা কমে যায়। এর ফলেও আকস্মিক এক অস্বাভাবিক আবহাওয়াগত পরিস্থিতি তৈরি হয়। যা এবারেও ঘটবে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.