Amazon: গুলি করে হত্যা করা হল বিশ্বের বৃহত্তম সাপ, এক কোটি বছর আগের সেই ভয়ংকর সবুজ অ্যানাকোন্ডা...

World's Largest Snake: কেউ বলে তাঁর গানের সব থেকে বড় গুণ, গান শেষ হওয়ার পরেও একটা রেশ থেকে যায়। কেউ বলেন, অদ্ভুত মায়া আছে তাঁর উচ্চারণে, তাঁর গায়নে, অদ্ভুত সারল্য তাঁর গায়কিতে! ১৯৬৬ সালের আজকের দিনে তিনি প্রয়াত হন। আত্মহত্যা করেছিলেন তিনি।

Updated By: Mar 28, 2024, 04:43 PM IST
Amazon: গুলি করে হত্যা করা হল বিশ্বের বৃহত্তম সাপ, এক কোটি বছর আগের সেই ভয়ংকর সবুজ অ্যানাকোন্ডা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সম্প্রতি ভয়ংক এক সাপের সন্ধান পেয়েছিলেন বিজ্ঞানীরা। এর মাথা ছিল মানুষের মতো। আর দেহ ছিল বিশাল বড় মোটা টায়ারের মতো! সাপটিকে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় সাপ বলে উল্লেখ করেন বিজ্ঞানীরা। কিন্তু জানা গিয়েছে, সংরক্ষণের উদ্যোগ নেওয়ার মধ্যে সাপটিকে গুলি করে হত্যা করা হয়েছে! এটিকে বলা হয় নর্দান গ্রিন অ্যানাকোন্ডা। ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলের দক্ষিণাঞ্চলে অবস্থিত আমাজনের বনিতো গ্রামের ফরমোসো নদীতে গত ২৪ মার্চ নর্দান গ্রিন অ্যানাকোন্ডার গুলিবিদ্ধ দেহ পাওয়া গিয়েছে!

আরও পড়ুন: Amartya Sen: 'কেন এভাবে সংবাদদুনিয়ার কণ্ঠ রোধ করা হচ্ছে?' প্রশ্ন তুললেন অমর্ত্য সেন...

কয়েকমাস আগে আমাজনের জঙ্গলে গবেষণা চালাতে গিয়ে এক নতুন প্রজাতির সাপ শনাক্ত করেছিলেন বিজ্ঞানীরা। একটি চ্যানেলের আসন্ন সিরিজের জন্য কাজ করতে গিয়ে এই আবিষ্কার ঘটেছিল। কুইন্স ল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক আমাজনের জঙ্গলের ইকুয়েডরের অংশে ভ্রমণে গিয়ে উত্তরাঞ্চলীয় এই সবুজ অ্যানাকোন্ডার সন্ধান পেয়েছিলেন। সাপের এই প্রজাতি আগে নথিভুক্ত ছিল না। এটি নাকি এই মুহূর্তে পৃথিবীতে বেঁচে থাকা সবচেয়ে বড় প্রজাতির সাপ! প্রায় এক কোটি বছর আগে অস্তিত্ব থাকা দক্ষিণাঞ্চলীয় সবুজ অ্যানাকোন্ডার সঙ্গে নতুন আবিষ্কৃত এই উত্তরাঞ্চলীয় সবুজ অ্যানাকোন্ডার অনেকটাই মিল রয়েছে!

কুইন্স ল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ওই বিজ্ঞানীরা বলেন, আমাজন জঙ্গলের ওই অংশে বড় প্রজাতির অ্যানাকোন্ডা দেখা গিয়েছে বলে লোকমুখে খবর পাওয়ার পরই তাঁরা সেখানে যান। সেখানকার ওয়াওরানি জনগোষ্ঠীর মানুষেরা তাঁদের আমন্ত্রণ জানিয়েছিলেন। কুইন্স ল্যান্ড বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী অধ্যাপক ব্রায়ান ফ্রাই বিজ্ঞানীদের দলটিকে নেতৃত্ব দিয়েছিলেন। এক বিবৃতিতে তিনি বলেছিলেন, ওই অঞ্চলে চালানো ১০ দিনের অভিযানে শিকারি দলের সঙ্গে ছিলেন বিজ্ঞানীরাও। তাঁরা নদীর অগভীর অংশে কয়েকটি অ্যানাকোন্ডা দেখতে পান। শিকারের খোঁজে সেখানে লুকিয়ে ছিল। অ্যানাকোন্ডা বিশালাকার সাপ, তবে এরা বিষধর নয়। দক্ষিণ আমেরিকার উষ্ণ অঞ্চলগুলির জলে বা জলের কাছে এদের দেখা মেলে।

আরও পড়ুন: Afforestation in the UAE: কেন সহসা গভীর সবুজে ঢেকে যাচ্ছে মরু-আরবের রুক্ষ পাহাড়, বালিভূমি?

ব্রায়ান মনে করেন, সাপগুলির আকার অদ্ভুত। তিনি বলেন, তাঁর দলটি যে সাপগুলির দেখা পেয়েছে, তার মধ্যে একটি স্ত্রী অ্যানাকোন্ডা ৬.৩ মিটার (২০.৭ ফুট) লম্বা! লোকমুখে তাঁরা জানতে পেরেছিলেন, ওই এলাকায় ৭.৫ মিটার (২৪.৬ ফুট) দীর্ঘ এবং ৫০০ কিলোগ্রাম (১১০০ পাউন্ড) ওজনের অ্যানাকোন্ডা দেখা গিয়েছে! ব্রিটেনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের তথ্য বলছে, সবুজ অ্যানাকোন্ডা পৃথিবীর সবচেয়ে বেশি ওজনের সাপ। এগুলি ৮.৪৩ মিটার (২৭.৭ ফুট) পর্যন্ত লম্বা এবং ১.১১ মিটার (৩.৬ ফুট) পর্যন্ত চওড়া হতে পারে!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.