জানেন আগামি কাল কোন দিন? দিনটি 'মিস' করলেই অপেক্ষা করতে হবে ১ বছর!

এদিন অবিবাহিতেরা আগে স্নান করে নিন।

Updated By: Dec 7, 2021, 02:29 PM IST
জানেন আগামি কাল কোন দিন? দিনটি 'মিস' করলেই অপেক্ষা করতে হবে ১ বছর!

নিজস্ব প্রতিবেদন: বিবাহে বাধা? তা হলে বিবাহ পঞ্চমীর দিনটিকে খেয়াল রাখুন। এদিন পালন করুন বিশেষ আচার। কেটে যাবে আপনার বিবাহসংক্রান্ত বাধা। 

আগামি কাল ৮ ডিসেম্বর বিবাহ পঞ্চমী। এইদিনই রাম-সীতার বিয়ে হয়েছিল। অগ্রহায়ণ মাসের শুক্লপক্ষের এই তিথি খুবই পবিত্র বলে মনে করা হয়। যদিও এদিন বিয়ের তিথি থাকে না। বিয়ে করাও হয় না। আসলে দিনটি পবিত্র হলেও যেহেতু রামসীতার বিয়ে সুখের হয়নি, তাই এদিন বিয়ের অনুষ্ঠান করা হয় না। তবে এদিন যে কোনও কাজই সফল হয় বলে বিশ্বাস। 

অববাহিতদের জন্য দিনটি তথা তিথিটি খুবই মঙ্গলদায়ক। যদি কারও বিয়ের যোগাযোগ বা আয়োজন বাধাপ্রাপ্ত হয়, তবে তা কেটে যায়।

এদিন অবিবাহিতেরা আগে স্নান করে নিন। রামসীতার বিবাহবন্ধনের কোনও ছবি বা মূর্তি সামনে রাখুন। তিলক পরান, রামকে হলুদ রঙের পোশাক পরান, সীতাকে পরান লাল রঙের। এবার রামসীতার বিবাহের পোশাকদুটি একত্রে বাঁধুন। আরতি করুন। পুজোর প্রসাদ গ্রহণ করুন। তারপর রামসীতার বিবাহের ওই জোড়-পোশাক আপনার সঙ্গে রেখে দিন। এটা আপনার সঙ্গে থাকলে আপনার সমস্ত বিপদ কেটে যাবে। বিবাহ পঞ্চমীর দিন ভক্তিভরে রামসীতার পুজো করলে বিবাহের সমস্ত বাধাও কেটে যায়।

এদিন এই পুজোর একটা অংশ হিসেবে আপনি রামায়ণ থেকে রামসীতার বিবাহ-বর্ণনার অংশটি পাঠ করতে পারেন। পাঠ করতে পারেন রামচরিতমানসও।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: জুঁই তেল, মেটে সিঁদুর এবং ছোলা; সঙ্গে হনুমান চালিশা! জানেন এরপর কী হবে?