Hanuman Jayanti: হনুমান জয়ন্তী কবে জানেন? দেখে নিন দিনটির তিথি, শুভ মুহূর্ত ও বিশেষ তাৎপর্য...

Hanuman Jayanti 2023: হনুমানজি শিবের অবতার কিন্তু তিনি বিষ্ণুর অবতার রামের লীলাসঙ্গী। অপূর্ব তাঁর জীবন। অপূ্র্ব তাঁর কর্ম। হনুমানজি অমর। বিশ্বাস, তিনি আজও ধরাধামে আছেন!

Updated By: Apr 4, 2023, 07:02 PM IST
Hanuman Jayanti: হনুমান জয়ন্তী কবে জানেন? দেখে নিন দিনটির তিথি, শুভ মুহূর্ত ও বিশেষ তাৎপর্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে ভগবান হনুমানজির আরাধনা করা হয়। আর দুদিন পরেই আসছে এই পুণ্য তিথি। এই পুণ্যদিনে সংকটমোচন বজরঙ্গবলী প্রভু হনুমানজির পূজা আরাধনা প্রার্থনা করা হয়। দিনটি হনুমান জন্মোৎসব হিসেবেও পালিত হয়।  হিন্দু ধর্মীয় পরিসরে এই দিনটির বিশেষ তাৎপর্য।

আরও পড়ুন: Hanuman Jayanti: এই সব রাশির উপর ঝরে পড়বে হনুমানজির বিপুল আশীর্বাদ, আসবে সৌভাগ্য...

আগামী বৃহস্পতিবার উদযাপিত হবে এই হনুমান জয়ন্তী। কথিত আছে, কলিযুগে হনুমান বা বজরঙ্গবলীকে দ্রুত সন্তুষ্ট করা যায়। হনুমানজির আরেক নাম সংকটমোচন। তিনি ভক্তের সমস্ত সংকট মোচন করেন। সংকট থেকে মুক্ত হওয়ার বাসনায় বহু ভক্ত এদিন হনুমানজির পুজো করেন।

কবে হনুমানজয়ন্তী? 

৬ এপ্রিল, বৃহস্পতিবার। 

আরও পড়ুন: Mangal Gochar: আগামী ৮০ দিন ধরে বিপুল অর্থলাভের যোগ ৪ রাশির জাতকদের, সঙ্গে সৌভাগ্য...

তবে হনুমান জয়ন্তীর শুভ মুহূর্ত শুরু হচ্ছে আগের দিন ৫ এপ্রিল সকাল ৯টা ১৯ মিনিটে। তিথি শেষ হচ্ছে পরদিন ৬ এপ্রিল সকাল ১০টা ৪ মিনিটে।

শুভ মুহূর্ত কখন-কখন?

সকাল ৬টা ৬ মিনিটে থেকে সকাল ৭টা ৪০ মিনিট 
বেলা ১০টা ৪৯ মিনিট থেকে দুপুর ১২ টা ২৩ মিনিট
দুপুর ১২টা ২৩ মিনিট থেকে দুপুর ১টা ৫৮ মিনিট
দুপুর ১টা ৫৮ মিনিট থেকে বিকেল ৩টে ৩২ মিনিট
বিকেল ৫টা ০৭ মিনিট থেকে সন্ধে ৬টা ৪১ মিনিট
সন্ধে ৬টা ৪১ মিনিট থেকে রাত ৮টা ০৭ মিনিট।

হনুমান জয়ন্তীর তাৎপর্য কী জানেন?

হনুমানজিকে শিবের অবতার ধরা হয়। হনুমানের জন্মই হয়েছিল রামকে সহায়তা করার জন্য। হিন্দু বিশ্বাস, হনুমান আজও বেঁচে আছেন এবং এই পৃথিবীতেই আছেন, কেননা তিনি অমর। তাঁর অষ্ট সিদ্ধি ও নব নিধি ছিল। তাঁর কাছে অসম্ভব কিছু ছিল না। হনুমানজি তাঁর ভক্তকে বিপুল সাফল্যের আশীর্বাদ করেন ও সুখে পূর্ণ করে তোলেন তাঁদের।     

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.